আজ হয়ে গেল বিপিএলের প্লেয়ার্স ড্রাফট: কে কোন দলে খেলবে দেখে নিন

0
22

অনলাইন ডেক্স: পুরোদমে শুরু হয়ে গেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) জোড়জোড়। নভেম্বরের দুই তারিখ থেকে মাঠে গড়াবে দেশের সবচেয়ে আলোচিত এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট। তার আগে আজ রাজধানীর এক পাঁচতারা হোটেলে হয়ে গেলো বিপিএলের প্লেয়ার্স ড্রাফট। এই আয়োজন থেকে অন্তত সাতজন করে স্থানীয় এবং দুজন করে বিদেশি ক্রিকেটার দলে নিয়েছে অংশগ্রহণকারী সাতটি দল। এরই মাধ্যধমে সবগুলো দল মোটামুটি তাদের স্কোয়াড গুছিয়ে নিয়েছে।

ঢাকা ডায়নামাইট:
বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস প্লেয়ার্স ড্রাফট থেকে সাতজন স্থানীয় ও দুজন বিদেশি ক্রিকেটার দলে নিয়েছে। তারা প্লেয়ার্স ড্রাফটের আগে দলে নিয়েছে ১২ জন বিদেশি ক্রিকেটার। যাদের মধ্যে আছেন কুমার সাঙ্গাকারা, এভিন লুইস, শেন ওয়াটসন, কেভন কুপার, শহিদ আফ্রিদি, সুনিল নারিন ও মোহাম্মদ আমিরের মতো তারকারা। তাদের আইকন ক্রিকেটার আছেন সাকিব আল হাসান।
আজকের প্লেয়ার্স ড্রাফট থেকে স্থানীয় যে সাতজনকে দলে নিয়েছে ঢাকা, তারা হলেন— আবু হায়দার রনি, জহুরুল ইসলাম অমি, নাদিফ চৌধুরী, সাকলাইন সজিব, সৈয়দ খালেদ আহমেদ, সাদমান ইসলাম, নুর আলম সাদ্দাম। বিদেশি ক্রিকেটার দুই ক্রিকেটার হলেন ইংলিশ ব্যাটসম্যান জো ডেনলি ও ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি স্পিনার আকিল হোসেন।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স:
প্লেয়ার্স ড্রাফট থেকে সাত স্থানীয় ও দুই বিদেশি নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও। গত মৌসুমে অত্যন্ত বাজে ফলাফল করা সাবেক চ্যাম্পিয়নরা প্লেয়ার্স ড্রাফটের আগেই দলে নিয়েছে জস বাটলার, মারলন স্যামুয়েলস, শোয়েব মালিক, ফাহিম আশরাফ, মোহাম্মদ নবি, রশিদ খান, হাসান আলি ও ইমরান খান জুনিয়রকে। স্থানীয়দের মধ্যে কুমিল্লায় প্লেয়ার্স ড্রাফটের আগেই আছেন তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন দাস ও মোহাম্মদ সাইফুদ্দিন।
আজকের প্লেয়ার্স ড্রাফট থেকে কুমিল্লা স্থানীয়দের মধ্য থেকে যাদের নিয়েছে, তারা হলেন— আল আমিন হোসেন, আরাফাত সানি, অলোক কাপালি, মেহেদি হাসান, মেহেদি হাসান রানা, এনামুল হক ও রকিবুল হাসানকে। ড্রাফট থেকে কুমিল্লার নেয়া দুই বিদেশি হলেন— জিম্বাবুয়ের স্পিনার সোলোমান মায়ার ও পাকিস্তানের বাঁহাতি পেসার রুম্মান রাইস।
চিটাগং ভাইকিংস:
তামিম ইকবাল চলে যাওয়ায় চিটাগং ভাইকিংসের বড় একটা ক্ষতিই হয়েছে। আইকন ক্রিকেটার হিসেবে তাদের দলে আছেন সৌম্য সরকার। এ ছাড়া এনামুল হক বিজয়, সিকান্দার রাজা, জিবন মেন্ডিস, লুক রঙ্কি, তাসকিন আহমেদের মতো ক্রিকেটার আছে চিটাগংয়ে।
আজকের নিলাম থেকে তারা নিয়েছে সানজামুল ইসলাম, আল আমিন, আলাউদ্দিন বাবু, তানভির হায়দার খান, ইরফান শুক্কুর, নাঈম হাসান, ইয়াসির আরাফাতকে। আজকে চিটাগংয়ের নেয়া দুই বিদেশি হলেন— আফগানিস্তানের নজিবুল্লাহ জাদরান ও ইংল্যান্ডের বাঁহাতি পেসার লুইস রিকে।
রাজশাহী কিংস:
গত আসরে চমকে দেয়া রাজশাহী কিংসে আছেন মুশফিকুর রহিম। আজ প্লেয়ার্স ড্রাফট থেকে মোস্তাফিজুর রহমানকেও পেয়ে গেছে তারা। এই দুই আইকনের সঙ্গে প্লেয়ার্স ড্রাফটের আগেই রাজশাহী দলে নিয়েছে লুক রাইট, লিন্ডল সিমন্স, ড্যারেন স্যামি ও জেমস ফ্যাঙ্কলিনের মতো ক্রিকেটারদের।
প্লেয়ার্স ড্রাফট থেকে রাজশাহী দলে ভিড়িয়েছে মোস্তাফিজুর রহমান, জাকির হাসান, নিহাদুজ্জামান, রনি তালুকদার, হোসেন আলি, নাঈম ইসলাম জুনিয়র ও কাজী অনিককে। বিদেশিদের মধ্যে তারা নিয়েছে পাকিস্তানি লেগ স্পিনার ওসামা মির ও তারই স্বদেশী ব্যাটসম্যান রাজা আলি দারকে।
সিলেট সিক্সার্স:
এবারের আসর দিয়ে আবার বিপিএলে ফেরা সিলেটভিত্তিক ফ্রেঞ্চাইজি সিলেট সিক্সার্সের আইকন হিসেবে আছেন সাব্বির রহমান। তার সঙ্গে আছেন নাসির হোসেনও। এর বাইরে পাকিস্তানের দুর্দান্ত ব্যাটসম্যান বাবর আজম, পাকিস্তানের পেসার উসমান খান শেনওয়ারিও আছেন সিলেটে।
আজকের ড্রাফট থেকে তারা দলে নিয়েছে আবুল হাসান রাজু, শুভাগত হোম, কামরুল ইসলাম রাব্বি, নাবিল সামাদ, মোহাম্মদ শরিফ, ইমতিয়াজ হোসেন তান্না ও মোহাম্মদ শরিফুল্লাহকে। বিদেশিদের মধ্যে ড্রাফট থেকে সিলেট নিয়েছে লঙ্কান অলরাউন্ডার চতুরঙ্গা ডি সিলভা ও পাকিস্তানের বাঁহাতি পেসার গোলাম মোদাসসের খানকে।
রংপুর রাইডার্স:
মাশরাফি বিন মর্তুজার নতুন বিপিএল দল রংপুর রাইডার্স আগের আসর থেকে থিসারা পেরেরার মতো অলরাউন্ডারকে রেখে দিয়েছে। আছেন স্যামুয়েল বাদ্রি, রবি বোপারা ও সোহাগ গাজীর মতো ক্রিকেটারও। আজকের ড্রাফট থেকে রংপুর দলে নিয়েছে শাহরিয়ার নাফীস, নাজমুল হোসেন অপু, জিয়াউর রহমান, ফজলে রাব্বি, আবদুর রাজ্জাক, এবাদত হোসেন, ইলিয়াস সানি ও নাহিদুল ইসলামকে।
প্লেয়ার্স ড্রাফট থেকে একমাত্র দল হিসেবে তিনজন বিদেশিকে নিয়েছে রংপুর। তারা হলেন— ইংলিশ ব্যাটসম্যান স্যাম হেইন, আফগান পেসার সামিউল্লাহ শেনওয়ারি ও তার স্বদেশি চায়নাম্যান বোলার জহির খান।
খুলনা টাইটান্স:
মাহমুদুল্লাহ রিয়াদের দল খুলনা টাইটান্স দেশি ক্রিকেটারদের মধ্যে তরুণদের দিয়েছে সর্বাধিক গুরুত্ব। তারা প্লেয়ার্স ড্রাফট থেকে দলে নিয়েছে নাজমুল হাসান শান্ত, আবু জায়েদ রাহি, আফিফ হোসেন ধ্রুব, ইয়াসির আলি চৌধুরী, ইমরান আলি, মোক্তার আলি, ধীমান ঘোষ, সাইফ হাসানকে। বিদেশি ক্রিকেটারদের মধ্যে তারা নিয়েছে শ্রীলঙ্কার সেহান জয়সুরিয়া ও ইংলিশ পেসার জফরা আরচারকে। এ ছাড়া খুলনায় আছেন রিলে রুশো, ডাভিড মালান, সরফরাজ আহমেদ, শাদাব খানের মতো ক্রিকেটাররাও।
এর বাইরেও প্রতিটি দল আরো ক্রিকেটারকে স্কোয়াডভুক্ত করেছে। দুই একদিনের মধ্যেই দলগুলো তাদের স্কোয়াড চূড়ান্ত করবে বলে জানা গেছে। এ ছাড়া যে কোনো সময় বিপিএলের নিয়ম মেনে যে কোনো ক্রিকেটারকে দলভুক্ত করতে পারবে যে কোনো দল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here