সৌদি আরব পরমাণু প্রযুক্তি শুরু করতে যাচ্ছে

0
68

nuclear-reactor

পরমাণু শক্তিতে নিজেদের এগিয়ে নিতে এবার দেশীয় উপায়ে ইউরেনিয়াম নিষ্কাশন শুরু করতে যাচ্ছে সৌদি আরব। ইতিমধ্যে ইরানের পরমাণু প্রযুক্তি নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছে পশ্চিমা বিশ্ব। এমন পরিস্থিতিতে সৌদি আরবের এ ঘোষণা পশ্চিমা বিশ্বের জন্য একটি আঘাত হিসেবে দেখা দিতে পারে।

তবে দেশটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানিয়েছে, জ্বালানি খাতে স্বয়ংসম্পূর্ণতা আনতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে। খবর রয়টার্সের।

সৌদি আরবের কিং আব্দুল্লাহ সিটি ফর এ্যাটমিক অ্যান্ড রিনিউএবল এনার্জি (কেএসিএআরই)-এর প্রধান হাশিম বিন আব্দুল্লাহ ইয়ামেনি বলেন, পরমাণু জ্বালানির উদ্দেশে ইউরেনিয়াম নিষ্কাশন শুরু হবে। এটি হবে সম্পূর্ণ অর্থনৈতিক কর্মকাণ্ড।

আবুধাবিতে পরমাণু শক্তি বিষয়ে এক কনফারেন্সে তিনি বলেন, সৌদি আরব ইউরেনিয়াম নিষ্কাশন প্রক্রিয়া শুরু করবে এবং এটি জ্বালানি খাতের সাফল্যের জন্য করা হবে। এর সঙ্গে সামরিক খাতের কোনো সম্পর্ক থাকবে না।

তবে বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদনকারী এ দেশটির পরমাণু জ্বালানির দিকে নজর দেয়াকে জ্বালানি খাতে বৈচিত্র্য আনার চেষ্টা বলে মনে করছে বিশেষজ্ঞরা।

পারমাণবিক শক্তি উৎপাদনের জন্য ইউরেনিয়ামকে অন্তত ৫ শতাংশ হারে নিষ্কাশন করতে হয়। কিন্তু এজন্য যে প্রযুক্তি ব্যবহার করা একই প্রযুক্তি ব্যবহার করা হয় উচ্চ ক্ষমতাসম্পন্ন অস্ত্র উৎপাদনের জন্য।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here