সৌদি আরবে ৩ লাখ ৬০ হাজার জনের কর্মসংস্থানের সুযোগ

0
18

 

 

অনলাইন ডেক্স: সৌদি আরবের পবিত্র দুই মসজিদের আরো উন্নয়ন ও সম্প্রসারণে দু’টি কোম্পানি গঠন করেছে সরকার। কোম্পানী দু’টি হচ্ছে- রাওয়া আল-হারাম ও রাওয়া আল মদিনা। কোম্পানী দু’টি মসজিদ আল-হারাম ও মসজিদে নববীর চারপাশে আবাসিক এবং বাণিজ্যিক ভবন নির্মাণ করবে।

সংশ্লিষ্টরা জানায়, আশা করা হচ্ছে ২০৩০ সালের মধ্যে তিন কোটি মানুষ প্রতিবছর মক্কায় এবং ২ কোটি ৩০ লক্ষ দর্শনার্থী মদিনায় আগমণ করবে। তাই কোম্পানী দু’টি মক্কা ও মদীনায় মসজিদ আল-হারাম ও মসজিদে নববীর কাছাকাছি এলাকায় দেড় লাখ হোটেল কক্ষ নির্মাণ করবে।
মক্কায় ১১৫টি ভবন নির্মিত হবে। যে ভবনগুলোতে কক্ষের সংখ্যা হবে ৭০ হাজার। যেখানে প্রতিদিন ৩ লাখ ১০ হাজার দর্শনার্থী থাকতে পারবে। আর মদীনায় ৮০ হাজার হোটেল কক্ষ নির্মিত হবে। ৫০০ আবাসিক ইউনিট থাকবে।
মসজিদে নববীর আশেপাশের প্রজেক্ট বাস্তবায়িত হলে ২ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। ২০১৮ সালে এসব প্রজেক্ট বাস্তবায়নের কাজ শুরু হবে। ২০২৩ সালে প্রথম ধাপের কাজ শেষ হবে। মসজিদ আল-হারামের আশেপাশে বাস্তবায়িত প্রজেক্টের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে ১ লাখ ৬০ হাজার জনের কর্মসংস্থান হবে। ২০১৮ সালে কাজ শুরু হবে এবং ২০২৪ সালে কাজ শেষ হবে।
সবমিলিয়ে প্রজেক্ট দু’টি বাস্তবায়িত হলে ৩ লাখ ৬০ হাজার জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। যা সৌদি আরবের জাতীয় অর্থনীতিকে আরো গতিশীল ও সমৃদ্ধ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here