শ্রীলঙ্কা সফরে কেন জায়গা হল না যুবির!

0
35

যুবরাজ সিংহের মতো ক্রিকেটার কেন জায়গা পেলেন না শ্রীলঙ্কা সফরে? মনে করছেন রবি শাস্ত্রী চাননি? বিরাট কোহলিও হাত সরিয়ে নিয়েছেন তাঁর উপর থেকে? আসল কারণ কিন্তু অন্য।

Youraj Shing
যুবরাজ সিং।

দুদ্দাড়িয়ে শুরু করেছিলেন। আবার নিঃশব্দেই ঝরে গেলেন। শ্রীলঙ্কায় টেস্ট সিরিজের পরেই বসছে ওয়ানডে এবং টি টোয়েন্টি সিরিজ। দল ঘোষণাও হয়ে গিয়েছে। দল থেকে বাদ পড়েছেন যুবরাজ সিংহ।
কিন্তু কেন? যুবির মতো সিনিয়র ক্রিকেটারকে কেন ছিটকে যেতে হল? তাঁর অভাব কি অনুভূত হবে না? হয়তো হবে। হয়তো নয়। ক্রিকেটের কথা কে বলতে পারে! ২০১৭ সালের শুরুটা দারুণ করেছিলেন পঞ্জাবতনয়। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে-তে শতরান হাঁকিয়েছিলেন কটকে।

ওই একটা পারফরম্যান্সের জন্যই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির দলে ডাক পড়ে যুবরাজের। সবাই যখন যুবির কেরিয়ার নিয়ে সংশয় প্রকাশ করতে শুরু করেছেন, সেই সময়ে পঞ্জাবতনয় পাকিস্তানের বিরুদ্ধে জ্বলে ওঠেন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে মোক্ষম সময়ে পাক বোলারদের যত্র তত্র ফেলে ৩২ বলে ৫৩ রান করেছিলেন তিনি।

ব্যাস ওই পর্যন্তই। তার পরে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ‘বোবা’ থেকে গিয়েছে যুবরাজের ব্যাট। উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স ট্রফিতে যুবরাজ পাঁচ-পাঁচটি ম্যাচে মাত্র ১০৫ রান করেন। ফাইনালে যুবির কাছ থেকে যখন দল রান চাইছে, ঠিক সেই সময়ে ভারতের এই বাঁ হাতি মাত্র ২২ রান করেন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে হতশ্রী পারফরম্যান্সের পরে দল থেকে বাদ পড়ারই কথা যুবির। বিরাট কোহলি তাঁকে আরও একটা সুযোগ দিয়েছিলেন।

বলা বাহুল্য, কোহলির জন্যই যুবরাজ দলে ডাক পেয়েছিলেন। চ্যাম্পিয়ন্স ট্রফির ব্যর্থতাকে ঢেকে দেওয়ার সুযোগ একটা পেয়েছিলেন পঞ্জাবতনয়। কিন্তু ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়েও ব্যর্থ হন যুবরাজ। তিন-তিনটি ম্যাচ খেলেন সেখানে। তাঁর গড় ছিল ১৯। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রান পেলে শ্রীলঙ্কা সফরে হয়তো দলে ডাক পেতেন। রান না পাওয়ার পাশাপাশি আরও একটা ব্যাপার প্রকাশ্যে চলে আসে।
তা হল, ওয়েস্ট ইন্ডিজের অনামী পেসারদের ঠিকমতো সামলাতে পারেননি যুবরাজ। ক্যারিবিয়ান পেসারদের বিরুদ্ধে যুবরাজের দুর্বলতা প্রকাশ পেয়ে যায় ক্যারিবিয়ান সফরেই। এই সবই হয়তো বুঝিয়ে দিচ্ছিল যুবরাজ এখন শেষের পথে হাঁটছেন। বাঁ হাতি অলরাউন্ডারের দলে ঢোকা এর পর থেকে দিনকে দিন কঠিন হয়ে যাবে। আরও দিন যত এগোবে, পঞ্জাবতনয়ের পক্ষে দলে ঢোকা কঠিন থেকে আরও কঠিন হয়ে পড়বে। ভারতীয় ক্রিকেটে একের পর এক নতুন মুখ উঠে আসছে। ফলে দলে জায়গা পেতে যুবিকে পাহাড় ডিঙোতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here