রোহিঙ্গাদের ফিরে যাওয়া নিয়ে ইইউ কমিশনার যা বললেন

0
25

rohonga_

মানবাধিকার সহায়তা ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কমিশনার ক্রিস্টোফার স্টাইলিয়ানিডস বলেছেন, ইইউ রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদার সঙ্গে তাদের নিজ আবাসভূমি মিয়ানমারে ফিরে যেতে দেখতে চায়। তিনি বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে এ কথা বলেন।

আলীর সঙ্গে ক্রিস্টোফার বৈঠক শেষে বুধবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘অবশ্যই আমরা আশা করছি, খুব শিগগিরই রোহিঙ্গারা মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপদে ও মর্যাদার সঙ্গে ফিরে যাবে’।

এর আগে তিনি কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শনকালে বলেন, রোহিঙ্গা সংকটকে বিশ্বের ক্রমবর্ধমান সংকট হিসেবে বর্ণনা করেন। তিনি মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের আলাপ-আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ইইউ এই সংকটকালে বাংলাদেশের পাশে রয়েছে, এই বার্তাটি দিতে আমি বাংলাদেশ সফর করছি। এ সময় ইইউ কমিশনার রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে রোহিঙ্গাদের নিয়ে সৃষ্ট বর্তমান পরিস্থিতি সম্পর্কে ইইউ কমিশনারকে অবহিত করেন। বৈঠকে তিনি বলেন, বাংলাদেশে দশ লাখের অধিক রোহিঙ্গা অবস্থান করছে। বিপুলসংখ্যক রোহিঙ্গার অবস্থানের কারণে বাংলাদেশে ব্যাপক আর্থ-সামাজিক সমস্যা এবং বাংলাদেশের জন্য পরিবেশগত চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আলী কফি আনান কমিশনের সুপারিশের ভিত্তিতে এই সংকটের একটি গ্রহণযোগ্য সমাধানে পৌঁছতে ইইউ’র রাজনৈতিক সমর্থন কামনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here