রেকর্ড বই তছনছ করে দিল কোহেলি

0
19

Virat Kohli

আজকের সেঞ্চুরিটি কোহলির ৩২ তম ওয়ানডে সেঞ্চুরি। ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে কোহলির সামনে শচিন ছাড়া আর কেউ নেই। কিউইদের বিপক্ষে কোহলির পঞ্চম সেঞ্চুরি এটি। কিউইদের বিপক্ষে কোহলির চেয়ে বেশি, ছয়টি করে সেঞ্চুরি আছে শুধুমাত্র রিকি পন্টিং আর বিরেন্দর শেওয়াগের।

ভারতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করেও নতুন রেকর্ড করেছেন কোহলি। ভারতীয় অধিনায়ক হিসেবে কোহলির দশম সেঞ্চুরি এটি। আর ২০১৭ সালে এটি ষষ্ঠ সেঞ্চুরি। কোন অধিনায়ক হিসেবে এক বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডটি এখন শুধুই কোহলির। এই রেকর্ড গড়তে সৌরভ গাঙ্গুলি, রিকি পন্টিং, গ্রায়েম স্মিথ আর ভিলিয়ার্সের পাঁচটি করে সেঞ্চুরির রেকর্ড গুড়িয়ে দেন তিনি।

আজকের সেঞ্চুরির মধ্য দিয়েই কোহলি ঢুকলেন ওয়ানডের নয় হাজারি ক্লাবে। ব্যাটিং জাদুকর শচিন টেন্ডুলকারের পর দ্বিতীয় কম বয়সী ক্রিকেটার হিসেবে এই ক্লাবে ঢুকলেন তিনি। তবে কোহলি সবচেয়ে কম ইনিংস খেলে এই রান করেছেন। মাত্র ১৯৪ ইনিংসে নয় হাজারি ক্লাবে ঢোকেন কোহলি। দ্বিতীয় দ্রুততম ২০৫ ইনিংসে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স এই মাইলফলক স্পর্শ করেন।

নিউিজল্যান্ডের বিপক্ষে চলতি তিন ম্যাচ সিরিজেই প্রথম ম্যাচে ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে খেলেন কোহলি। আর তৃতীয় ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে তিনি ছাড়িয়ে যান অনেক কিংবদন্তিকে। ২০০তম ম্যাচে গিয়ে এতো রান আর সেঞ্চুরি নেই অন্য কোনো ব্যাটসম্যানের। এমনকি সেঞ্চুরির সেঞ্চুরি করা শচিনও এখানে পিছিয়ে।

তৃতীয় ম্যাচে নামার আগে ২৫ ইনিংসে ২০১৭ সালে ৭৪.৪৩ গড়ে কোহলির রান ছিল ১৩৪৭। ২০১১ সালে ছিল ক্যারিয়ারের সর্বোচ্চ ১৩৮১ রান। আজকের ম্যাচে ১১৩ রান করে ২০১১ সালে গড়া নিজের রেকর্ডই টপকে যান এই রান মেশিন। রোহিত শর্মাকে নিয়ে কোহলি মিলে আজ চতুর্থবারের মতো ওয়ানডেতে ২০০ রানের জুটি গড়েছেন। যেটিও জুটির নতুন বিশ্বরেকর্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here