রুশ এই মিসাইলের এমনই ক্ষমতা যে একটা দেশকে নিমেষে ধ্বংস করতে সক্ষম

0
32

SS-18 Satan

খুব শিগগিরই জাপানের হিরোশিমায় আঘাতকারী লিটল বয় বোমার চেয়ে ২ হাজার গুণ শক্তিশালী মিসাইল উৎক্ষেপণ করতে যাচ্ছে রাশিয়া। আর নতুন এই মিসাইলের যে ক্ষমতা তাতে গোটা ব্রিটেন, টেক্সাস এমনকি ফ্রান্সও ধ্বংস হয়ে যেতে পারে।

রাশিয়ার এই ইন্টারকন্টিনেন্টাল ওই ব্যালিস্টিক মিসাইলের কোড নেম Satan 2. রাশিয়ার ওই মিসাইল থেকে একসঙ্গে এক ডজন ওয়ারহেড নিক্ষেপ করা যেতে পারে যার ওজন হবে ৪০ মেগাটন। হিরোশিমা কিংবা নাগাসাকিতে নিক্ষেপ করা পরমাণু বোমার থেকে এটি দুই হাজার গুণ বেশি ক্ষমতাসম্পন্ন।

চলতি বছরেই এই ধরনের দুটি মিসাইল রাশিয়া পরীক্ষা করবে বলে জানা গেছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়ের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, ২০১৯-এর মধ্যেই ১০০ টনের এই অস্ত্র ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে। রাশিয়ার এই মিসাইল যে কোনও দেশের অস্ত্রভাণ্ডারকে চ্যালেঞ্জ করতে পারে। আর এটি SS-18 Satan মিসাইলের থেকে অনেক বেশি শক্তিশালী বলেও দাবি করেছে রাশিয়া।

গত মে মাসে রাশিয়ার ‘ভিক্টরি ডে প্যারেড’-এ এই অস্ত্র প্রদর্শিত হয়। তবে প্রযুক্তিগত কিছু সমস্যার জন্য এখনও পর্যন্ত ব্যবহারের যোগ্য হয়নি।

তবে পরিকল্পনা অনুযায়ী এবছরেই দু’বার পরীক্ষা করা হবে ওই মিসাইল।
বিশেষজ্ঞদের দাবি, কোনও দেশের জনজীবন ধ্বংস করার জন্য যথেষ্ট রাশিয়ার এই মিসাইল। আমেরিকা কিংবা লন্ডন পর্যন্ত উড়ে যেতে পারবে এটি। আনুমানিক রেঞ্জ ৬০০০ মাইল। ওজনেও হালকা এটি। গতি ৪.৩ মাইল প্রতি সেকেন্ড। শত্রুপক্ষের র‍্যাডার এড়িয়ে অনায়াসে আঘাত করতে পারবে এই মিসাইল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here