যুব সমাজ বিনা জামানতে ঋণ নিতে পারবে : প্রধানমন্ত্রী

0
32

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যার যা প্রয়োজন সব কিছুর ব্যবস্থা আমরা করবো। বন্যাদুর্গত এলাকার কৃষকদের মাঝে বীজ (চারা) সরবরাহ করা হবে। বন্যার আভাস পাওয়ার সঙ্গে সঙ্গে ১৫ লাখ মেট্রিকটন চাল আমদানি করা হয়েছে। ১ কোটি কৃষকের ১০ টাকা দিয়ে ব্যাংক হিসাব নম্বর খোলা হয়েছে। আমরা কৃষক মেহনতী মানুষের রাজনীতি করি। ভোগের রাজনীতি করিনা।

Prime minister

রোববার বেলা ১১টায় বিরল উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ফরক্কাবাদ ইউপির তেঘরা উচ্চ বিদ্যালয় মাঠে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আবহাওয়ার পূর্বাভাস পাওয়ার সঙ্গে সঙ্গে পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করা হয়েছে। সকল প্রশাসনকে সজাগ রাখা হয়েছে। তাদেরকে সার্বক্ষণিক বন্যায় প্লাবিত এলাকার মানুষের খোঁজখবর রাখতে বলা হয়েছে। বন্যা কবলিত সকল এলাকায় ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে। বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা ভাতা প্রদান করা হচ্ছে। বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও বন্যার পানিতে যে সকল শিক্ষার্থীদের বই নষ্ট হয়েছে তাদের বই খাতাসহ দেয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বিনা পয়সায় ওষুধ প্রদান করা হচ্ছে। বন্যা কবলিত ভূমিহীনদের পুনর্বাসনে খাস জমিতে বাড়ি নির্মাণ করে দেয়া হবে। গুচ্ছ গ্রাম, আদর্শ গ্রাম তৈরি করে দেয়া হবে। খাস জমি না থাকলে প্রয়োজনে জমি কিনে বাড়ি নির্মাণ করে দেয়া হবে। যুব সমাজ কর্মসংস্থান ব্যাংকে বিনা জামানতে ঋণ নিয়ে ব্যবসা বাণিজ্য করতে পারবে। আমাদের কৃষকদের বিনা জামানতে ঋণ প্রদান করা হচ্ছে।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর-২ আসনের সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তফিজুর রহমান ফিজার, পররাষ্ট্র মন্ত্রী হাসান মাহমুদ আলী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, সাবেক পানিসম্পদ মন্ত্রী রমেস চন্দ্র সেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক এমপি।

এসময় মঞ্চে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সাবেক এমপি সতীশ চন্দ্র রায়, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, পুলিশ সুপার হামিদুল হক প্রমুখ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম আব্দুল লতিফ, সহ-সভাপতি আলহাজ সবুজার সিদ্দিক সাগর, যুগ্ম-সাধারণ সম্পাদক রমা কান্ত রায়, সাংগঠনিক সম্পাদক শফিকুল আজাদ মনি, অ্যাডভোকেট রবিউল ইসলাম, তেঘরা উচ্চ বিদ্যালয়ের সভাপতি হুসেন আলী, ফরক্কাবাদ ইউপির চেয়ারম্যান তোসাদ্দেক হোসেন, সাবেক চেয়ারম্যান লুৎফর রহমান লুতু প্রমুখ।

এর আগে সকালে প্রধানমন্ত্রী দিনাজপুর জিলাস্কুল মাঠে ও পরে বিকেলে কুড়িগ্রামের রাজারহাটে পাঙ্গা হাইস্কুল মাঠে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here