মৃত্যুর পরও সজাগ থাকে মন!

0
48

Even after death

মৃত্যুর পর মৃত ব্যক্তি আশপাশের পরিস্থিতি বুঝতে ও কথা-কান্নাকাটি শুনতে পারেন। এমনকি মারা যাওয়ার বিষয়টিও বুঝতে পারেন মৃত ব্যক্তি। তার মন নির্দিষ্ট সময় পর্যন্ত সজাগ থাকে। এমন তথ্য দিচ্ছেন নিউইয়র্ক শহরের এনওয়াইইউ ল্যাংগোন স্কুল অব মেডিসিনের ক্রিটিক্যাল কেয়ার অ্যান্ড রেসাসিটেশন রিসার্স বিভাগের প্রধান ড. স্যাম পারনিয়া। ইন্ডিপেনডেন্ট।

অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতার দিক দিয়ে মৃত (টেকনিক্যালি ডেড), কিন্তু পুনরায় বেঁচে উঠেছেন- এমন হৃদরোগীদের পর্যবেক্ষণ করে ওই তথ্য পেয়েছেন ড. স্যামের গবেষণা দলের সদস্যরা। ড. স্যামের দাবি, এ ধরনের গবেষণার ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ তথ্য। গবেষকরা বলছেন, তাত্ত্বিকভাবে কোনো ব্যক্তির জীবনপ্রদীপ নিভে গেলেও একেবারে ফুরিয়ে যান না তিনি। তার মন নির্দিষ্ট সময় পর্যন্ত বেঁচে থাকে। এ জন্য মৃত ব্যক্তি কবরে যাওয়ার আগেও অন্যের কথা শুনতে পান। কিন্তু তার কিছু করার মতো শক্তি বা সামর্থ্য থাকে না।

কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে, এসব রোগী তাদের মৃত ঘোষণা করার পরও আশপাশের সব কথাবার্তা বুঝতে পারেন এবং সবকিছু দেখতে পান। মেডিকেল ও নার্সিং স্টাফরা পরবর্তী সময়ে এসব ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। চিকিৎসকরা এখানে মৃত্যুর সময় বলতে ঠিক সেই সময়টা বোঝান, যখন থেকে কারও হৃদস্পন্দন থেমে যায় এবং মস্তিষ্কের রক্ত সরবরাহও বন্ধ হয়ে যায়। ড. স্যাম বলছেন, ‘হৃদযন্ত্র বন্ধ হওয়ার সময়ই মৃত্যুর ক্ষণ হিসেবে ধরা হয়। যখন এটা ঘটে, তখন থেকেই মস্তিষ্কে রক্ত সরবরাহ বন্ধ হয়ে যায়। এর অর্থ হল, তখন থেকেই মস্তিষ্কের কর্মকাণ্ড থেমে যায়।’ এর আগে ২০১৩ সালে ইউনিভার্সিটি অব মিশিগানের গবেষকরা হৃদরোগে আক্রান্ত এবং অসার নয়টি ইঁদুরের মস্তিষ্কের অভ্যন্তরে বৈদ্যুতিক সংকেত পর্যবেক্ষণ করে ওই বিষয়টির সত্যতা পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here