মুখ দিয়ে লিখে পরীক্ষা দিচ্ছে ঈশ্বর

0
16

Issar

প্রতিবন্ধিতা লেখাপড়ায় বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি অদম্য শিক্ষার্থী ঈশ্বর কুমার সূত্রধরের। জন্মগত ভাবেই হাত দুটো তার অবশ। পা দুটোতেও জোর কম। হাত দিয়ে লিখতে না পারায় ছোট বেলা থেকে মুখ দিয়ে লেখার অভ্যাস করেছে সে। আর এভাবেই মুখে কলম নিয়ে লিখে এবার জেএসসি পরীক্ষা দিচ্ছে ঈশ্বর। তিন বছর আগে একই উপায়ে লিখে পিইসি পরীক্ষায় ৩ দশমিক ৫ জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়েছে সে।

উপজেলার পাইকপাড়া গ্রামের হতদরিদ্র প্রফুল­ কুমার সূত্রধরের ছেলে ঈশ্বর স্থানীয় খন্দকার আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয়ের ছাত্র হিসেবে উল্লাপাড়া হামিদা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ কেন্দ্রে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

ঈশ্বর জানায়, তার স্কুলের শিক্ষকরা তাকে বিনা বেতনে লেখাপড়া করাচ্ছেন। স্কুলের সিনিয়র শিক্ষক ইউসুফ আলী মন্টু তাকে খাতা কলম, কাপড় চোপড় কিনে দিয়ে সহযোগিতা করে আসছেন। শারীরিক প্রতিবন্ধিতা ও দুঃখ কষ্টের মধ্যেও উচ্চ শিক্ষা গ্রহণের স্বপ্ন লালন করে সে। লেখাপড়া শিখে কোন চাকরিই তার করা সম্ভব নয়। সে ভবিষ্যতে আইনজীবী হতে চায়।

হামিদা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এবং জেএসসি পরীক্ষা কেন্দ্রের সচিব সিরাজুল ইসলাম জানান, তিনি প্রতিবন্ধী এই অসহায় শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণে সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here