মালয়েশিয়ায় ভূমিধসে নিহত শ্রমিকদের মধ্যে হতভাগ্য ৮ বাংলাদেশি প্রবাসীর লাশ সনাক্ত !

0
14

Malaysia landslide

মালয়েশিয়া পেনাং রাজ্যে ভূমিধসে নিহত শ্রমিকদের মধ্যে হতভাগ্য ৮ বাংলাদেশি প্রবাসীর লাশ সনাক্তমালয়েশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেনাং রাজ্যে একটি নির্মাণ প্রকল্প এলাকায় ভূমিধসে ১১ বিদেশি শ্রমিক নিহত হয়েছেন। নিহত ১১ জনের মধ্যে বাংলাদেশীসহ ৮জনের লাশ উদ্ধার করতে সক্ষম হয়েছে উদ্ধারকারীরা। ২১ অক্টোবর শনিবার সকালে পেনাং এর রাজধানী জর্জ টাউনে দুটি ৪৯তলা ভবন নির্মাণস্থানে এ দুর্ঘটনা ঘটে।

পেনাং রাজ্যের দমকল বাহিনীর ডেপুটি অপারেশন হেড এর্ভিন গ্যালেন তেরুকি জানিয়েছেন, এসএআর টিম রোববার বিকেল পর্যন্ত উদ্ধার অভিযান চালিয়ে ৮ জনের মরদেহ উদ্ধার করতে পেরেছে এসএআর টিম। তবে নিহত আট জনের মধ্যে সাতজনের নাম প্রকাশ করতে পেরেছে উদ্বার কর্মীরা। এরা হচ্ছেন নূর আলম, মনিরুল ইসলাম, হোসেইন মোহাম্মদ (বাংলাদেশ), ইউনূস নাজির হাসান (মিয়ানমার), মোহাম্মদ ইলিয়াস মোস্তাক (মিয়ানমার), হসরিন, ইরউইন (ইন্দোনেশিয়ান), রহমতুল্লাহ মোহাম্মদ সিদিক (মিয়ানমার)।

বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর এ প্রতিবেদককে জানান, উদ্ধারকৃত শ্রমিকদের বাংলাদেশি ৩ জন শ্রমিকের নাম শনাক্ত করা হয়েছে। এরা হচ্ছেন, নূর আলম (মাগুরা), মনিরুল ইসলাম (যশোর) এবং হোসাইন মোহাম্মদ (কঙ্বাজার)। আইনি প্রক্রিয়া শেষ হওয়ার পর যত দ্রুত সম্ভব তাদের লাশ দেশে প্রেরণ করা হবে বলে জানান তিনি। এর আগে ১৪ জনের মৃত্যুর কথা বলা হলেও তিন শ্রমিক নিজেদের রক্ষা করতে সক্ষম হয়েছেন। শনিবার দমকল কর্মীরা নিহতদের ইন্দোনেশিয়া, বাংলাদেশ, মিয়ানমার ও পাকিস্তান থেকে আসা বিদেশি শ্রমিক বলে শনাক্ত করে।

ভূমিধসের কারণ নির্ণয়ের চেষ্টা এখনও অব্যাহত রয়েছে এবং উদ্ধারকাজ শেষ না হওয়া পর্যন্ত নির্মাণকাজ বন্ধ ও তদন্ত মুলতবি রাখার আদেশ জারি করা হয়েছে বলে জানিয়েছেন পেনাং আইল্যান্ড সিটি কাউন্সিলর মেয়র মাইমুনাহ মোহাম্মদ শরীফ।ওই এলাকায় আরো বেশ কয়েকটি আবাসিক ও ব্যাণিজ্যিক ভবন নির্মিত হচ্ছে বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। এ ঘটনায় স্থানীয় বাসিন্দা ও পরিবেশ আন্দোলনকারীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে। পরিবেশ আন্দোলনকারীদের কয়েকজন অভিযোগ করেছেন, ওই এলাকার পাহাড়ের ঢালুতে ক্রমবর্ধমান এসব নির্মাণকাজের বিরুদ্ধে আগেই প্রতিবাদ জানিয়েছিলেন তারা।

এদিকে বাংলাদেশ পিপলস ওয়েল ফেয়ার এসোসিয়েশন পেনাং মালয়েশিয়ার সাধারণ সম্পাদক মোঃ ইউনুস আলী জানান, এ মর্মান্তিক দুর্ঘটনায় পেনাং-এ বসবারত বাংলাদেশিরা মর্মাহত হয়েছেন। যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফেরাত ও যার এখনও বেঁচে আছেন তাদের সুস্থতা কামনা করে মসজিদে মসজিদে মোনাজাত করা হয়েছে। যারা নিহত হয়েছেন তাদের ক্ষতিপূরণ আদায় করে দ্রুত নিহতদের লাশ দেশে পাঠানোর জন্য হাই কমিশনারের প্রতি আহবান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here