ভালো খেলার আশা নিয়ে ঢাকা ছাড়লেন মাশরাফিরা

0
11

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এখন দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছে বাংলাদেশ টেস্ট দল। শুক্রবার থেকে শুরু হয়ে গেছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ। সিরিজ নির্ধারণী এই ম্যাচ শেষে চার দিনের বিরতি দিয়ে শুরু হবে ওয়ানডে সিরিজ। আর এ সিরিজে অংশ নিতে আজ দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন মাশরাফি-সাকিবরা। তাদের সফরসঙ্গী হয়েছেন নাসির হোসেন ও সাইফউদ্দিন।

ভালো খেলার আশা নিয়ে ঢাকা ছাড়লেন মাশরাফিরা

শনিবার সকাল সোয়া ১০টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটসের একটি ফ্লাইটে প্রথমে দুবাই যাবেন তারা। এরপর দুবাই থেকে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে পৌঁছাবেন। ৮ অক্টোবর দলের সাথে যোগ দেবেন।

এদিকে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়ার আগে ওয়ানডে সিরিজ নিয়ে মাশরাফি বলেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ সব সময়ই কঠিন। চ্যাম্পিয়ন্স ট্রফির চেয়েও কঠিন। তবে ওয়ানডেতে বাংলাদেশ এখন সমীহ করার মত দল। আশা করছি আমরা ভালো খেলবো।

আগামী ১২ অক্টোবর ব্লুমফন্টেইনে ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে সীমিত ওভারের ক্রিকেটের যাত্রা। ১৫ অক্টোবর কিম্বার্লিতে হবে প্রথম ওয়ানডে। দ্বিতীয় ওয়ানডে হবে পার্লে ১৮ অক্টোবর। ২২ অক্টোবর ইস্ট লন্ডনে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। ২৩ অক্টোবর সিরিজ শেষ করে ঢাকায় ফিরবেন ম্যাশ।

এর তিনদিন পর থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দিবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর প্রথম টি-টোয়েন্টি হবে ব্লুমফন্টেইনে ২৬ অক্টোবর। ২৯ অক্টোবর পচেফস্ট্রুমে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে টাইগারদের মিশন।

এদিকে ওয়ানডে দলের এ চার ক্রিকেটারদের ঢাকা ছাড়ার কথা ছিল ৯ অক্টোবর। কিন্তু পৌঁছানোর পর কন্ডিশন বোঝার আগেই ১২ তারিখ ম্যাচ খেলতে নেমে যাওয়া কঠিন হওয়ায় দুই দিন আগেই যাত্রা করলেন তারা।

এবি ডি-ভিলিয়ার্স, হাশিম আমলা, ফাফ ডু প্লেসিসদের নিয়ে স্বাগতিকদের গড়া শক্তিশালী ওয়ানডে দলের মোকাবেলা করার জন্য বৃহস্পতিবার ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সীমিত ওভারের আসন্ন এই সিরিজের দলে দীর্ঘ দুই বছরেরও বেশি সময় পর ফিরিয়ে আনা হয়েছে মুমিনুল হককে। তাছাড়া প্রায় দুই বছর পর ডাক পেয়েছেন উইকেটরক্ষক -ব্যাটসম্যান লিটন দাসও।

বাংলাদেশ ওয়ানডে দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, ইমরুল কায়েস, নাসির হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

দ. আফ্রিকার ওয়ানডে দলে নতুন মুখ
চলতি মাসের শেষ দিকে বাংলাদেশের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা দলে একমাত্র নতুন মুখ ডেন প্যাটারসন। ইনজুরিতে পড়া পেসার মরনে মরকেলের জায়গায় টেস্ট দলে ডাক পাওয়ায় চলতি সপ্তাহটি যেন ২৮ বছর বয়সী প্যাটারসনের জন্য সোনায় সোহাগা। মরকেলকে অন্তত ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে।

ডান হাতি পেসার প্যাটারসন ইতোমধ্যে প্রোটিয়া দলের হয়ে চারটি টি-২০ খেলেছেন। চলতি বছরের শুরুতে ইংল্যান্ড সফরে ডেথ বোলিংয়ে দারুণ নৈপুণ্য দেখিয়ে সিমিত ওভারের সিরিজে নির্বাচকদের আস্থা অর্জন করেন তিনি।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) দল নির্বাচক কমিটির প্রধান লিন্ডা জন্ডি বলেন, ‘এ বছরের শুরুর দিকে ইংল্যান্ড সফরে টি-২০ সিরিজে বিশেষ করে ডেথ বোলিংয়ে ডেন খুবই ভাল করেছেন।

‘৫০ ওভার ফর্মেটেও একই দায়িত্ব পালন করতে পারে কিনা আমরা সেটা দেখতে চাই।’

দলে পুনরায় ডাক পেয়েছেন টেম্বা বাভুমাও। একটি মাত্র ওয়ানডে খেলার অভিজ্ঞতা সম্পন্ন বাভুমা গত বছর সেপ্টেম্বরে আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

এবি ডি ভিলিয়ার্স দায়িত্ব ছেড়ে দেয়ার পর স্থায়ী ওয়ানডে অধিনায়ক হিসেবে বাংলাদেশের বিপক্ষে সিরিজ হবে ফাফ ডু প্লেসিসের প্রথম এসাইনমেন্ট। ১৫ অক্টোবর কিম্বরলির ম্যাচ দিয়ে শুরু হবে ওয়ানডে সিরিজ।

একইসাথে নতুন কোচ ওটিস গিবসনেরও এটাই হবে প্রথম ওয়ানডে সিরিজ।

দক্ষিণ আফ্রিকা দল :
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, ফারহান বেহারদিয়েন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ওয়েন পারনেল, ডেন প্যাটারসন, আন্ডিল ফেলুকুয়াও, ডুয়াইন প্রিটোরিয়াস ও কাগিসো রাবাদা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here