ব্রাজিল না আর্জেন্টিনা কে এগিয়ে আগামীর স্বপ্নের বিশ্বকাপে

0
15

brazil vs argentina

বিশ্বব্যাপী তাদের চরম প্রতিদ্বন্দ্বিতা স্বীকৃত। তারা মাঠে নামলেই যেন কোটি ভক্তের হৃৎস্পন্দন বেড়ে যায়। শুরু হয় পরস্পরের মধ্যকার স্নায়ুযুদ্ধ। কখনো কখনো এ দুই দলের ম্যাচকে ঘিরে অনাকাক্সিক্ষত মারামারির ঘটনাও ঘটে। বলছি আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের কথা। এ দুদলের লড়াই মনেই রোমাঞ্চ, শিহরণ আর উত্তেজনা।

আর্জেন্টিনা ও ব্রাজিল প্রথম মুখোমুখি হয় ১৯১৪ সালে। এরপর থেকে এখন পর্যন্ত দল দুইটি ১০৮টি খেলায় মুখোমুখি হয়েছে, যার মধ্যে রয়েছে প্রদর্শনী খেলা, বিশ্বকাপের খেলা এবং অন্যান্য দাপ্তরিক প্রতিযোগিতা (যুব দলের খেলা ছাড়া)। এই ১০৮টি খেলার মধ্যে ৩৯টিতে জয় পেয়েছে আর্জেন্টিনা, আর ব্রাজিল জয় পেয়েছে ৪৪টিতে। বাকি ২৫টি খেলা অমীমাংসিত বা ড্রহেয়েছ।

দুই দলের মুখোমুখিতে এখন পর্যন্ত গোলের হয়েছে ৩৩৫টি। যার মধ্যে ব্রাজিল আর্জেন্টিনার জলে বল জড়িয়েছে ১৬৮ বার আর আর্জেন্টিনা ১৮৭ বার।

ব্রাজিল আর্জেন্টিনার সবশেষ ৫ বারের দেখায় উভয় দল জয় পেয়েছে দুইটিতে। বাকি ম্যাচটি ড্র হয়েছে।

আসন্ন রাশিয়া বিশ্বকাপে বেশ দাপটের সঙ্গে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নিজেদের অংশগ্রহন নিশ্চত করেছে ব্রাজিল। গ্রুপ পর্বে ১৮ ম্যাচে ব্রাজিল জয় পেয়েছে ১২টিতে। ৫ ড্র আর ১ পরাজয়ে ব্রাজিলের পয়েন্ট ছিল ৪১।

অপরদিকে বিশ্বকাপ প্রায় অনিশ্চিত ছিল মেসির আর্জেন্টিনার। শেষ ম্যাচে ইকুয়েডরকে হারিয়ে শেষ পর্যন্ত নিজেদের অংশগ্রন নিশ্চিত করে মেসিরা। বাছাই পর্বের ১৮ ম্যাচে ৭ জয় ৭ ড্র ও ৪ পরাজয় নিয়ে আর্জেন্টিরা পয়েন্ট ছিল ২৮।

সব হিসেব মিলিয়ে আর্জেন্টিনা থেকে অনেকটাই এগিয়ে ব্রাজিল। তবে এবার দেখার বিষয় কার ঘরে যাবে রাশিয়া বিশ্বকাপ। ব্রাজিল যদি এবার শিরোপা ঘরে তুলতে পারে তবে এটি হবে তাদের ষষ্ঠ বিশ্বকাপ আর আর্জেন্টিরা হবে তৃতীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here