বিরাট দু:সংবাদ, ইতালি আর খেলতে পারবে না বিশ্বকাপ

0
16

Italy can not play the World Cup

বিরাট দু:সংবাদ বিশ্ব ফুটবলের জন্য। একবার নয় চার চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। আর এরাই নাকি এবার বিশ্বকাপ খেলতে পারবে না। এক বিরাট অঘটনের জন্ম দিল তারা। সারা বিশ্বের ফুটবল প্রেমিদের হতাশ করেছে ইতালি। কেন এ অধ:পতন তার জন্য দেশটির কোটি ভক্তদের প্রশ্ন। কোচ নাকি খেলোয়ার কে দায়ী এ নিয়ে চলছে বিরাট আলোচনা। জীবন-মরণের লড়াইয়ে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে রাশিয়ায় মূল পর্বে যেতে ব্যর্থ হয়েছে তারা। হতাশ করেছে দেশটির ফুটবলপ্রেমীদের।

এবারের বিশ্বকাপে ইতালির খেলা নিয়ে আগে থেকেই শঙ্কা ছিল। শেষ পর্যন্ত শঙ্কাটাই সত্যি হয়েছে। তাদের টপকে সুইডেন উঠে গেল মূল পর্বে। গত দুটি বিশ্বকাপেও খুব একটা ভালো কাটেনি ইতালির। সর্বশেষ ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া দলটি দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে।

এবারের বছাই পর্বেও কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল ইতালির। বাছাই পর্ব থেকে সরাসরি বিশ্বকাপের মূল পর্বে যেতে পারেনি তারা। তাই প্লে-অফ খেলতে হয়েছে। শেষ সুযোগটিও নষ্ট করেছে তারা।

প্লে-অফের এই লড়াইয়ের প্রথম লেগে জিতে সুইডেন নিজেদের অবস্থাটা বেশ শক্ত করে করে রাখে। প্রথম লেগে তারা ১-০ গোলে জিতেছিল। তাই মূল পর্বে খেলতে হলে দ্বিতীয় লেগে ইতালির প্রয়োজন ছিল ২-০ গোলে জয়। কিন্তু এই ম্যাচে ইতালি জিততেই পারেনি, গোলশূন্য ড্র করে আসর থেকে ছিটকে পড়ে।

মিলানের সান সিরোয় গতকাল সোমবার দিবাগত রাতে অনুষ্ঠিত ম্যাচে ইতালি জয়ের জন্য মরিয়া ছিল। তাই খেলেও ছিল বেশ আক্রমণাত্মক ফুটবল। ম্যাচে তারা এতটাই প্রধান্য বিস্তার করে খেলেছিল, প্রায় ৮০ শতাংশ সময় বল দখলে ছিল। কিন্তু একটি গোলও আদায় করে নিতে পারেনি তারা। শেষ পর্যন্ত চরম হতাশ হয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

রেকর্ডের খাতায় ব্রাজিলের পর সবচেয়ে সফল দেশ ইতালি। অথচ তারাই কি না এবারের বিশ্বকাপে খেলতে পারছে না। এ নিয়ে দুই বার বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে দেশটি। ১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে পারেনি ইতালি।

বিশ্বকাপে মোট চারবার চ্যাম্পিয়ন হয়েছে ইতালি। আর ব্রাজিল জিতেছে পাঁচবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here