বিমানবন্দরে সৌদি জোটের বিমান হামলা !

0
46

Saudi Alliance Air Attack

ইয়েমেনের প্রধান বিমানবন্দরে সৌদি নেতৃত্বাধীন জোট হামলা চালিয়েছে বলে দাবি করেছে হুথি বিদ্রোহীরা। তাদের দাবি, হামলার কারণে একটি নেভিগেশন স্টেশন ধ্বংস হয়ে গেছে ফলে ত্রাণ নেওয়া আরও কঠিন হয়ে গেছে। বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সান আন্তর্জাতিক বিমানবন্দরে মঙ্গলবার সকালে দুইটি হামলা চালানো হয়। ফলে মানবিক সহায়তা আসা খুবই কঠিন হয়ে গেছে।হুথি বিদ্রোহীদের এক কর্মকর্তা মোহাম্মদ বলেন, এই হামলার উদ্দেশ্যই ছিলো কিভাবে মানবিক সহায়তা বন্ধ করা যায়। এতে করে অনেক জীবন বাঁচানো ওষুধ ও খাবার আটকা পড়ে গেছে।’

২০১৬ সালেই সানা বিমানবন্দর বন্ধ করে দেয় সৌদি জোট। তবে জাতিসংঘের মানবিক সহায়তা বহনকারী কিছু বিমানের সেখানে আসার অনুমোদন ছিলো। তবে এই হামলায় বিষয়টা আবারও কঠিন হয়ে গেলে।

হুথি নিয়ন্ত্রিত সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, হামলায় ভিওআর/ডিএমই রেডিও সিস্টেম ধ্বংস হয়ে গেছে। ফলে জাতিসংঘের ত্রাণ সহায়তাবহনকারী বিমানকে তারা নির্দেশনা দিতে পারছে না।

গত সপ্তাহে ইয়েমেন থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালিদ বিমানবন্দরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথি বিদ্রোহীরা। আকাশে ওই মিসাইল প্রতিহত করলেও এজন্য ইরানকে দায়ী করে সৌদি সরকার। তাদের দাবি, ইরানের সরবরাহকৃত অস্ত্র দিয়েই হামলা চালিয়েছে হুথিরা।

এরপর অস্ত্র সরবরাহ বন্ধ করার যুক্তিতে ইয়েমেনের স্থলপথ, আকাশপথ ও সমুদ্রপথে অবরোধ আরোপ করে সৌদি নেতৃত্বাধীন জোট। ফলে সীমান্তে আটকা পড়ে অনেক ত্রাণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here