বিপন্ন মানুষকে আশ্রয় দেয়া আমাদের কর্তব্য : প্রধানমন্ত্রী

0
11

মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের আশ্রয় ও সহায়তা মানবিক করণেই অব্যাহত রাখা হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর কারণে আন্তর্জাতিক অঙ্গনও তাদের পাশে এসে দাঁড়িয়েছে। এ সংকট নিরসনে এখন বিশ্বব্যাপী নানা আলোচনা চলছে। মিয়ানমার আলোচনা শুরু করেছে। আন্তর্জাতিক চাপ ও আলোচনার মাধ্যমে আমরা ধীরে ধীরে এর সমাধান করতে পারব।

বিপন্ন মানুষকে আশ্রয় দেয়া আমাদের কর্তব্য প্রধানমন্ত্রী

জাতিসংঘ সফর শেষে দেশে ফেরার পর আজ শনিবার সকালে ঢাকার শাহজালাল বিমানবন্দরে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।মিয়ানমার থেকে নিপীড়নের মুখে পালিয়ে আসা লাখো রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার পর তাদের সুরক্ষার বিষয়টি জাতিসংঘে তোলায় প্রধানমন্ত্রীকে এই সংবর্ধনা দেয়া হয়।
অনুষ্টানে প্রধানমন্ত্রী বলেন, বিপন্ন মানুষকে আশ্রয় দেয়াই আমাদের জাতীয় কর্তব্য। এটাই আমাদের রাজনীতি। আমরা ১৬ কোটি মানুষ। আরো ৫-৭ লাখ বেশি লোককেও আমরা খাওয়াতে পারব। এটা আত্মবিশ্বাসের ব্যাপার।
রোহিঙ্গাদের আশ্রয় প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মানুষ মানুষের জন্য। বিপন্ন মানুষকে আশ্রয় দেয়া যেকোনো মানুষের দায়িত্ব। রোহিঙ্গারা মানবেতর জীবনযাপন করছিল। মিয়ানমার যেভাবে অত্যাচার চালাচ্ছিল, তাতে স্বাভাবিকভাবেই তাঁদের আশ্রয় দিতে হয়েছিল। বাংলাদেশের মানুষ মানবতা দেখিয়েছে। আমরা কারও সাহায্যের জন্য অপেক্ষা করিনি। তবে যাঁরা সহযোগিতা করেছেন, তাঁদের ধন্যবাদ।

এর আগে প্রধানমন্ত্রী ক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে তিন সপ্তাহের সফর শেষ করে আজ সকালে লন্ডন থেকে দেশে ফিরেন।
প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট সকাল ৯টা ২৫মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
এসময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে মন্ত্রিবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধানগণ, আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের সিনিয়র নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং উর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে এলে প্রধানমন্ত্রীকে গণসংবর্ধনা জানায় বাংলাদেশ আওয়ামী লীগ ।
আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন পর্যন্ত রাস্তার উভয় পাশে দাঁড়িয়ে তাদের প্রাণের নেতাকে অভিনন্দন জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here