বারাক ওবামা প্রেমিকাকে পেতে যে প্রেমপত্রে লিখেছিল

0
12

Barack Obama Love letter

ভালবাসার মানুষটিকে পেতে পৃথিবীর সব্বোর্চ চেষ্টাটা করে থাকে প্রেমিক। সে প্রেমিক যদি হয় কোন ক্ষমতাধর রাস্ট্রের প্রেসিডেন্ট তা হলে তো আর কথাই নেই। নিজের ভালবাসার প্রিয়তমাকে পেতে কি লিখেছিলেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা! সেই লেখা প্রেমপত্র এই প্রথম প্রকাশ্যে এসেছে। ওবামার লেখা নয়টি প্রেমপত্র প্রকাশ করেছে আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয়।

১৯৮২ থেকে ১৯৮৪ সালের মধ্যে বারাক ওবামা কলেজ জীবনে তার প্রথম প্রেমিকা আলেকজান্দ্রা ম্যাকনিয়ারকে চিঠিগুলো লেখেন। এর পাঁচ বছর পর তার বর্তমান স্ত্রী মিশেলের সঙ্গে পরিচয় হয়।

১৯৮৪ সালে ক্যালিফোর্নিয়ার শিক্ষা জীবন শেষ করে কলাম্বিয়া চলে যান ওবামা। চিঠিতে ওবামার রাজনীতিতে আসার আগে তার মানসিক দোলাচলে ভোগার বিষয়টি ফুটে ওঠে। সে সময় তার কেমন মানসিক অবস্থা ছিল তা ধরা পড়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের এসব চিঠিতে।

৩০ পাতার ওই চিঠিগুলো ইমোরি বিশ্ববিদ্যালয়ের আর্কাইভে রাখা হয়েছে গবেষণার জন্য। ২০১৪ সালে এসব চিঠি হাতে পায় আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয়। এর আগে চিঠির অংশ বিশেষ প্রকাশিত হয়েছে ওবামাকে নিয়ে লেখা একটি বইয়ে। তবে এই প্রথম সব চিঠি প্রকাশ্যে আনা হলো। গবেষকেরা তার চিঠিগুলোকে গীতধর্মী ও কাব্যিক বলে বর্ণনা করেছেন।

চিঠিগুলোতে ওবামা তার বর্ণ, শ্রেণি ও আর্থিক অবস্থা নিয়ে নিরাপত্তাহীনতার কথা উল্লেখ করেছেন। কিছু চিঠিতে তার প্রথম জীবনের সংগ্রাম ও কর্মজীবনের কথা লেখা আছে। প্রেমিকার সঙ্গে তার বিভিন্ন বিষয়ে মতবিরোধের বিষয়টিও চলে আসে চিঠিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here