প্রায়ই অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ ফুল দেখাচ্ছে? তাহলে এই বিষয় গুলো আপনার জানা দরকার

0
9

অনলাইভ ডেস্ক: স্মার্টফোনের ব্যবহার এখন সবচেয়ে বেশি। তবে এর সঠিক ব্যবহার এবং কিছু পদ্ধতি না জানার কারণে ব্যবহারকারীকে সমস্যায় পড়তে হয়। অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে তেমনই একটি সমস্যা হলো স্টোরেজ সমস্যা। আপনি কোনো একটি অ্যাপ ইন্সটল করতে গেলে দেখলেন যে আপনার ফোনটি স্টোরেজ ফুল দেখাচ্ছে। এমন অবস্থায় কি করবেন? এছাড়া স্টোরেজে বেশি জিনিস থাকলে ফোনটিও স্লো হয়ে যায়। এমন অবস্থায় কিছু পদ্ধতিতে আপনি অাপনার অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজকে কিছুটা হাল্কা করে নিতে পারেন।

স্টোরেজ খালি করার কয়েকটি উপায়-

অনেক সময়ই আমরা বহু ফাইল ডাউনলোডের পর তা ডিলিট করতে ভুলে যায়। এর ফলে ওই ফাইলগুলো জায়গা নিয়ে বসে থাকে। তাই একদিন সময় করে ডাউনলোডস ফোল্ডারে যান। পুরোনো অপ্রয়োজনীয় ফাইলগুলো সিলেক্ট করে ডিলিট করে দিতে পারেন।

আমরা বেশিরভাগ অ্যাপ ফোন স্টোরেজেই রাখি। এমন না করে কিছু অ্যাপ আপনি এসডি কার্ডেও রেখে দিতে পারেন। তাতে করে ফোন স্টোরেজ অনেকটা খালি হবে।

এছাড়া ফোনের অ্যাপ ম্যানেজারে গিয়ে অনেকদিন ধরে ব্যবহার করা অ্যাপগুলোর ডেটা ও ক্যাশ ডিলিট করে দিতে পারেন। কেননা এগুলো আপনার ফোন স্টোরেজ দখল করে রেখেছে।

সাধারণত মোবাইলে থাকা যে ছবিগুলো আপনি সবসময় রাখতে চান সেগুলো গুগল ফটোস এ রেখে দিতে পারেন। তাতে করে এ ছবিগুলো যেমন ডিলিট হওয়ার সম্ভাবনা থাকবে না তেমনি এটি মোবাইলের কোনো স্টোরেজ দখল করবে না।

এছাড়া প্রয়োজনীয় ডকুমেন্টস ও ফাইলগুলো মোবাইলের স্টোরেজে না রেখে বিভিন্ন ক্লাউড অ্যাপসে রেখে দিতে পারেন। যেমন: ড্রপবক্স, গুগল ড্রাইভ ইত্যাদি। এর ফলে আপনার ডকুমেন্ট আপনি সবসময় দেখতে পারবেন এবং তা হারানোর সম্ভাবানাও থাকবে না।

এছাড়া আপনার ফোনে ব্যবহৃত ভারী অ্যাপগুলোর লাইট ভার্সন ব্যবহার করতে পারেন। যার মাধ্যমে আপনি প্রয়োজন মেটাতেও পারবেন আবার স্টোরেজ ক্ষমতা বাড়াতে পারবেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here