পাট ছাড়ায় যিনি সোনালি আঁশ উদ্ভাবন করলেন

0
18

Golden fiber_1

বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম প্রায় তিন বছর গবেষণা চালিয়ে পাটের বিকল্প প্রাকৃতিক আঁশ উদ্ভাবন করেছেন। এই আঁশ সরাসরি পাটের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। এই আঁশ থেকে তৈরি কাপড় সুতি কাপড়ের মতো আরামদায়ক হবে এবং তা হবে অনেক উজ্জ্বল ও চকমকে। বাণিজ্যিকভাবে এই আঁশ উৎপাদন করা সম্ভব হলে তা বাংলাদেশের তৈরি পোশাক খাতের দৃশ্যপট পাল্টে দেবে।

এসব তথ্য জানান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম, যিনি একই বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ফ্যাকাল্টির সাবেক ডিন।

অধ্যাপক আনোয়ারুল ইসলাম বলেন, তিনি প্রায় তিন বছর গবেষণা চালিয়ে একটি গাছ থেকে এই আঁশ আবিষ্কার করেছেন। বাংলাদেশের প্রকৃতিতে বিশেষ করে ঝোঁপ-ঝাড় ও জঙ্গলে এই গাছ ব্যাপক সংখ্যায় রয়েছে। তিনি অবশ্য গাছটির নাম বলেননি। তিনি জানান, এই আঁশ সরাসরি পাটের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। এটি পাটের চেয়ে শক্তিশালী এবং অধিকতর উজ্জ্বল।

ড. আনোয়ার তার গবেষণার প্রাথমিক পর্যায়ে রয়েছেন। তবে তিনি আঁশটি পেয়ে গেছেন। এখন এই আঁশটি ব্যবহার উপযোগী করার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণার প্রয়োজন। এ জন্য দরকার পর্যাপ্ত তহবিল। কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান কিংবা সরকারি দপ্তর পৃষ্ঠপোষকতা করলে তিনি গবেষণাটিকে এগিয়ে নিতে পারবেন বলে জানালেন। আর দ্বিতীয় পর্যায়ের এই গবেষণাটি শেষ হলেই বাণিজ্যিক উৎপাদনে যাওয়া সম্ভব হবে বলে জানালেন অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম। আর এই আঁশ বাণিজ্যিকভাবে উৎপাদন করা গেলে এটি বাংলাদেশের অ্যাপারেল খাতে বড় অবদান রাখতে সক্ষম হবে বলে তিনি আশাবাদী। এমনকি দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা সম্ভব হতে পারে। তিনি এই আঁশের একটি ব্র্যান্ড নাম দিয়েছেন আর. কে. ফাইবার”।

এই গবেষণার বাইরে অধ্যাপক আনোয়ারুল ইসলাম আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ক্যান্সার-বিরোধী ওষুধ তৈরির গবেষণা চালাচ্ছেন। অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম ফার্মেসি কাউন্সিলস অব বাংলাদেশ-এর সদস্য এবং বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল জার্নাল-এর এডিটর-ইন-চিফ।

প্রসঙ্গত: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সেলিম রেজা দ্যা অ্যাপারেল নিউজকে ড. মোঃ আনোয়ারুল ইসলাম এবং তার গবেষণা সম্পর্কে প্রথমে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here