নৌবাহিনীতে অফিসার পদে নিয়োগ

0
74

Bangladesh-Navy

বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০১৮ সালের বি অফিসার ক্যাডেট ব্যাচের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন । আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ১০ ডিসেম্বর ২০১৭।

বয়স : আগামী ১ জুলাই ২০১৮ তারিখে প্রার্থীদের বয়স সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর (তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৫ বছর হতে হবে) এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।
মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫৫ সে.মি. (৫′-১″ ), ওজন ৪৬ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সে.মি. (২৮″), সম্প্রসারিত অবস্থায় ৭৬ সে.মি. (৩০″)। (উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে)।

শিক্ষাগত যোগ্যতা : আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগে) অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতে জিপিএ ৪ পেতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ গ্রেড এবং দু’টি বিষয়ে ‘বি’ গ্রেড পেতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দু’টি বিষয়ে (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ) ‘বি’ গ্রেড থাকতে হবে। অথবা সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় কৃতকার্য হতে হবে। শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় (ব্যবসায় শিক্ষা শাখা) জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ ৪ পেতে হবে। (২০১৮ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।)

বৈবাহিক অবস্থা : অবিবাহিত পুরুষ ও মহিলা।

জাতীয়তা : বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক হতে হবে।

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার আগামী ১৮-২১ ডিসেম্বর ২০১৭ (পরিবর্তনযোগ্য) তারিখে অনুষ্ঠিত হবে।
লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা আগামী ২২ ডিসেম্বর ২০১৭ (পরিবর্তনযোগ্য) তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মুহসীনে উপস্থিত হতে হবে।

চূড়ান্ত মনোনয়ন পর্ষদ : চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম মে ২০১৮-এর মধ্যে অনুষ্ঠিত হবে।

নেভাল একাডেমিতে যোগদান : চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা জুন ২০১৮-এর দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

প্রশিক্ষণ/কমিশন : চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা প্রথমে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস ও মিডশিপম্যান হিসেবে ১২ মাস প্রশিক্ষণসহ মোট তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে তাদের সাব-লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি বিইউপি থেকে প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের বুয়েট/ এমআইএসটি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।

বেতনভাতা : চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত অফিসার ক্যাডেটরা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। পরে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।
সুযোগ-সুবিধা : সি, এয়ার ও ল্যান্ড এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ, প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে ও কমিশনপ্রাপ্তির পর মেধাবী ক্যাডেট ও অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ। দেশে-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএস) সুযোগ, বাসস্থান প্রাপ্তি, চিকিৎসা সুবিধা, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যোগদানের সুযোগ পাবেন।

আবেদন ফরম পূরণ : অনলাইন আবেদন পদ্ধতি : আবেদনকারী প্রার্থীরা www.joinnavy.navy. mil.bd ওয়েবসাইটে প্রবেশ করেHome Page -এর ডান পাশে APPLY NOW-এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে পেমেন্ট করা যাবে। এ পর্যায়ে প্রার্থীরা যেকোনো ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ ডেবিট কার্ড (যেমন- ভিসা, মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস) এবং মোবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ, রকেট, টিবিএমএম, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লি:, প্রিন্সিপাল শাখার অনুকূলে আবেদন ফি জমা দিয়ে পে-অর্ডার সংগ্রহ করে অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার পর সাথে সাথে প্রার্থীকে সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ Form Commission-1A ও ersonal Information Form ডাউনলোড ও প্রিন্ট করে পরে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সাথে আনতে হবে। যদি কোনো প্রার্থী ওই কল-আপ লেটার ও Form ডাউনলোড করতে ব্যর্থ হন তবে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম, রোল নম্বর ও ট্র্যাকিং নম্বর দেয়া হবে, যা পরে ব্যবহার করে একই ওয়েবসাইট থেকে তা ডাউনলোড ও প্রিন্ট করা যাবে ।

ম্যানুয়াল আবেদন পদ্ধতি : বালাদেশের যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকার পে-অর্ডার/মানিরিসিপ্ট সংগ্রহ করা যাবে। ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ওই পে-অর্ডার/মানিরিসিপ্ট নিচের যেকোনো ঠিকানায় দেখিয়ে আবেদন ফরম (Form Commission-1A) সংগ্রহ করা যাবে এবং পে-অর্ডার/মানিরিসিপ্টটি পরে ফরমের (Form Commission-1A) সাথে জমা দিতে হবে।

ঠিকানা : ১. সেন্ট্রাল লাইব্রেরি, নৌ সদর দফতর এলাকা, বনানী, ঢাকা-১২১৩।
১. নৌবাহিনী ভর্তি ও তথ্যকেন্দ্র ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর ও মাদারীপুর।
২. বানৌজা তিতুমীর শহর, খালিশপুর, খুলনা-৯০০০।
৩. ঢাকা, চট্টগ্রাম ও খুলনাস্থ নৌবাহিনী কলেজসমূহ (ছাত্রছাত্রীদের জন্য)।
৪. নেভী এ্যাংকরেজ খুলনা ও বিএন ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ খুলনা (ছাত্রছাত্রীদের জন্য)।
৫. স্টেশন হেডকোয়ার্টার্স বগুড়া সেনানিবাস, বগুড়া-৫৮০০।
৬. ক্যাডেট কলেজসমূহ (কেবল ক্যাডেট কলেজের ক্যাডেটদের জন্য)।
৭. মিলিটারি কলেজিয়েট স্কুল, খুলনা (কেবল প্রতিষ্ঠানটির ক্যাডেটদের জন্য)।
৮. সদর দফতর, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর , ৩২ ঈশা খাঁ এভিনিউ, সেক্টর-৬, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০।
৯. সব জেলা সশস্ত্রবাহিনী বোর্ড (ডিএএসবি) অফিসসমূহ।

আবেদনপত্র জমা দেয়া : Form Commission-1A যথাযথভাবে পূরণ করার পর কাগজপত্র সংযোজন করে নিচের ঠিকানায় জমা দিতে হবে। কাগজপত্রগুলো হলো- তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি ফরমের (Form Commission-1A) সাথে সংযুক্ত করতে হবে। ম্যানুয়াল ফরম পূরণের ক্ষেত্রে ফরমটি পাঠানোর পূর্বে ট্রাস্ট ব্যাংক/বুথ থেকে প্রেরিত মানিরিসিপ্ট অথবা অন্য কোনো ব্যাংক থেকে প্রাপ্ত পে-অর্ডারটি ফরমের সাথে সংযুক্ত করতে হবে। ৮ টাকার অব্যবহৃত ডাকটিকিট লাগানো ও প্রাপকের স্থানে নিজ ঠিকানা সংবলিত ১০ ইঞ্চি × ৪ ইঞ্চি আকারের একটি খাম ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র সংযোজন : ম্যানুয়াল প্রার্থীদের যথাযথভাবে পূরণকৃত ফরমটির মূলকপি নৌসদরে পাঠাতে হবে ও ফটোকপিসহ বর্ণিত সনদপত্র সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় সাথে আনতে হবে। অন্যদিকে অনলাইনে আবেদনকৃতদের ক্ষেত্রে অনলাইন ফরম পূরণ করে প্রিন্ট কপির সাথে নিচের কাগজপত্র সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় জমা দিতে হবে। কাগজপত্রগুলো হলো- এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের কপি, নিজ নিজ ইউপি চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলরের দেয়া নাগরিকত্বের সনদ ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপি ও ব্যাংক থেকে প্রাপ্ত পে-অর্ডারটি ফরমের সাথে সংযুক্ত করতে হবে। ফরমটিসহ অন্যান্য সব কাগজপত্র পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩ এই ঠিকানায় জমা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here