নতুন চুল গজানোর জন্যে পরীক্ষিত প্রয়োজনীয় ৫ টিপস জেনে নিন

0
142

New Hair Growing

ঘন কালো লম্বা চুল নারী সৌন্দর্য্যের প্রতীক। সকলেই ভালো চুলের অধিকারিণী হতে চান। সুন্দর জেল্লাদার চুল সকলেরই দৃষ্টি আকর্ষণ করে। কিন্তু ধুলোবালি, খারাপ জল এছাড়া আরো নানারকম কারণের জন্য চুল পড়ার সমস্যায় ভুগছেন অনেকেই। পরিবেশের সাথে সাথে শারীরিক নানা ঘাটতি এই চুল পরার কারণ হতে পারে।শরীরে হরমোনের অসম ক্ষরণের জন্যও অনেক সময় চুল পরে যায়। আসুন আজ আমরা জেনে নেই কয়েকটি ঘরোয়া উপায় যা আমাদের মাথায় নতুন করে চুল গজাতে সাহায্য করবে।

ডিমের হেয়ার প্যাক
কেরাটিন প্রোটিন আমাদের চুল গজাতে সাহায্য করে। ডিমে প্রচুর পরিমানে কেরাটিন প্রোটিন থাকে। তাই জেনে নিন ডিমের অত্যন্ত কার্যকরী দুটি হেয়ার প্যাক।

ছোট অল্প চুল হলে ১ টি ডিম আর বেশি লম্বা চুল হলে দুটি ডিম ভালো করে ফেটিয়ে নিন। এবার ৩ থেকে ৪ চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মাথায় চুলের গোড়ায় ভালোকরে লিগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট রেখে প্রথমে ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

১ টি ডিম ১/৩ কাপ টক দই, ও মেয়োনিস মিক্সিতে ভালোকরে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ভালোকরে চুলে ও মাথায় লাগিয়ে নিন। শাওয়ার ক্যাপ থাকলে সেটি মাথায় লাগিয়ে নিলে ভালো তা না হলে চুল বেঁধে নিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট রেখে দিন। এবার প্রথমে ঠান্ডা জল দিয়ে তারপর শ্যাম্পু করে মাথা ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে দুবার এই হেয়ার প্যাকটি ব্যবহার করলে ভালো।

আমলকী ও নারকেল তেল
আমলকী আমাদের চুলের জন্য অত্যন্ত ভালো। এটি চুল গজাতে সাহায্য করে, সাথে সাথে চুল পড়া কম করতে এবং চুল অকালে সাদা হয়ে যাওয়াকে কম করতে সাহায্য করে। আসুন দেখেনি এর ব্যবহারের পদ্ধতিটি কি।

একটি পাত্রে খাঁটি নারকেল তেল গরম করে তার মধ্যে শুকনো আমলকি বা কাঁচা আমলকি খুব ভালো করে সেদ্ধ করে ছেঁকে নিতে হবে। এবার হালকা হালকা গরম অবস্থায় মাথায় ও চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করতে হবে। ১০ থেকে ১৫ মিনিট ধরে ম্যাসাজ করে ২০ মিনিট রেখে যাতে হবে। এবার ভালো করে শ্যাম্পু করে নিতে হবে। এটি সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার লাগালে উপকার পাওয়া যাবে।

ক্যাস্টর অয়েল
মাথায় চুল গজানোর একটি অবশ্যম্ভাবী উপায় হলো ক্যাস্টর অয়েল। এই তেলে বর্তমান ওমেগা ৯ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই আমাদের নতুন চুল গজাতে সাহায্য করে, চুলের ঘনত্ব বাড়িয়ে তোলে এবং চুল ঘন কালো ও মসৃন করে তোলে। সমপরিমানে ক্যাস্টর অয়েল, আলমন্ড অয়েল, ও অলিভ অয়েল মিশিয়ে ভালো করে মাথায় ও চুলের গোড়ায় লাগিয়ে নিতে হবে। ৩০ থেকে ৪০ মিনিট পর ভালো করে ঠান্ডা জলে চুল ধুয়ে নিতে হবে। তারপর ভালো করে শ্যাম্পু করে নিতে হবে।

জবা ফুলের হেয়ার প্যাক
জবা ফুল হলো আরেকটি উপাদান যা আমাদের চুল গজানোকে ত্বরান্বিত করে। ১০ থেকে ১২ টি জবা ফুলের পেস্ট বানিয়ে নিন। এই মিশ্রনে নারকেল তেল বা তিলের তেল মিশিয়ে ঘন একটি মিশ্রণ বানিয়ে নিন। এবার একই ভাবে ভালো করে চুলে চুলের গোড়া ও মাথায় লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর ভালো করে ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে শ্যাম্পু করে নিতে হবে।

মেথি আমাদের চুলের জন্য অত্যন্ত ভালো
চুল পড়া কম করতে এবং নতুন চুল গজাতে মেথি অত্যন্ত কার্যকরী। মেথি আগের দিন রাতে ভিজিয়ে পরের দিন ভালো করে বেটে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার এতে ৪ -৫ ফোঁটা লেবুর রস মিশিয়ে মাথায় ও চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিতে হবে। ১ ঘন্টা মতো রাখার পর প্রথমে জল দিয়ে ভালো করে মাথা ধুয়ে তারপর শ্যাম্পু করে নিতে হবে। সপ্তাহে দুদিন এই মেথির হেয়ার প্যাকটি ব্যবহার করলে ভালো।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here