ঢাকায় আসছে রোবট সোফিয়া, দেখতে পাবেন যেখানে

0
105

Robot Sofia coming to Dhaka

বিশ্ব জুড়ে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন নারী রোবট ‘সোফিয়া’ ঢাকায় আসছেন। রাজধানী ঢাকায় বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থিত থাকবে সোফিয়া। বাংলাদেশের প্রযুক্তি সেবা প্রসার করতে সোফিয়াকে নিয়ে আসা হচ্ছে বলে জানাগেছে। হংকংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘হ্যানসন রোবোটিকস’-এর তৈরি ‘নারী’ রোবট। সোফিয়া আগামী ৬ ডিসেম্বর ঢাকায় এ মহাসম্মেলনে স্বশরীরে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সোমবার এসব তথ্য নিশ্চিত করেছেন। রোবট সোফিয়ার কারিগর নির্মাতা ডক্টর ডেভিড হ্যানসন তার সঙ্গেই থাকছেন। প্রযুক্তিক্ষেত্রে উন্নত দেশগুলোর বর্তমান আগ্রহ এখন কৃত্রিম বুদ্ধিমত্তায়।

জন্মের পর থেকেই সুফিয়াকে নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে। একের পর এক পুরস্কারে ভূষিত হচ্ছেন এই নারী কৃত্রিম রোবট। গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে। এর আগে কোনো রোবট নাগরিকত্ব যেমন পায়নি, এমন উন্নমানের বুদ্ধিমত্তাও কারো মধ্যে সঞ্চার করা যায়নি। সোফিয়ার ‘জন্ম’ হংকংয়ে এবং গত অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব আড়াই বছর বয়সী সোফিয়াকে নাগরিকত্বের মর্যাদা দেয়।

বাংলাদেশও আধুনিক এই প্রযুক্তির উন্নয়নে সমান আগ্রহী। এ জন্যই সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি আরো জানান, আগামী ৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে সোফিয়ার। পরদিন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হবে সোফিয়া। সেদিন রাতেই খ্যাতনামা অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here