ডাবল সেঞ্চুরিতে সেঞ্চুরি বিরাটের

0
27

ওয়াংখেড়ে বিরাটরাজ! ওয়ান ডে সেঞ্চুরির বিচারে রিকি পন্টিংকে টপকে গেলেন বিরাট কোহলি। রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি করে পন্টিংকে টপকে গেলেন বিরাট।

সেই সঙ্গে ক্যারিয়ারের ২০০তম ওয়ান ডে ম্যাচে সেঞ্চুরি করে নজির গড়লেন কোহলি। ক্যাপ্টেনের ব্যাটে ভর করে সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের সামনে ২৮১ রানের টার্গেট রাখল ভারত।
বিরাটের আগে শুধু শচীন। ওয়ান ডে ক্রিকেটে ৩১তম সেঞ্চুরি করে ‘সেকেন্ড বয়’ হলেন বিরাট। সেপ্টেম্বরে কলম্বোয় শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করে পন্টিংয়ের ৩০টি শতরান ছুঁয়েছিলেন ভারত অধিনায়ক। এদিন কিউইদের বিরুদ্ধে প্রাক্তন অজি অধিনায়ককে টপকে কিংবদন্তী শচীনের ঘাড়ে নিঃশ্বাস ফেলা শুরু করে দিলেন বিরাট। ১১১ বলে সাতটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির সাহায্যে সেঞ্চুরিতে পৌঁছেন কোহলি।

ব্যক্তিগত ২৯ রানে বিরাটের ক্যাচ ফেলার খেসারত দিল নিউজিল্যান্ড। মিড-অফে কোহলির সহজ ক্যাচ ফেলেন স্যান্টনার।

তারপর থেকে আর পিছন ফিরে তাকাননি ভারত অধিনায়ক। দীনেশ কার্তিক ও ধোনির সঙ্গে হাফ-সেঞ্চুরির পার্টনারশিপ গড়ে ভারতের ইনিংস এগিয়ে নিয়ে যান বিরাট।
মাত্র ২৯ রানে দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানকে প্যাভিলিয়নের পথ দেখান বোল্ট। রোহিতের স্টাম্পকে ছিটকে দেন বাঁ-হাতি কিউই পেসার। ধামাকাদার শুরু করে ব্যক্তিগত ২০ রানে বোল্টের গতি ও সুইংয়ের সমানে অসহায় আত্মসমর্পণ করেন তিনি। মাত্র ৯ রান করে বোল্টের শিকার ধাওয়ান। উইকেটের পিছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের রাস্তা ধরেন টিম ইন্ডিয়ার বাঁ-হাতি ওপেনার।

চার নম্বরে ব্যাট করতে আসেন কেদার যাদব। কিন্তু স্যান্টনারের হাতে ‘কট অ্যান্ড বোল্ড’ হয়ে ১২ রান করে প্যাভিলিয়নে ফেরেন এই মারাঠি। মাত্র ৭১ রানে তিন উইকেট হারায় ভারত। কেদারের পর ক্যাপ্টেন কোহলির সঙ্গী হিসেবে ক্রিজে আসেন দীনেশ কার্তিক। কিন্তু চতুথ উইকেটে ৭৩ রান যোগ করেন আউট হন কার্তিক। ২৭ রান করে টিম সাউদিকে পুল করতে গিয়ে আউট হন তিনি।

এরপর বিরাটের সঙ্গী হন ধোনি। চার ব্যাটসম্যান প্যাভিলিয়নের পথ ধরলেও একাই লড়াই চালিয়ে যান ক্যাপ্টেন কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরা বিরাট এদিন কিউইদের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি করে ফর্মে ফিরলেন ভিকে। ইনিংসের শেষ ওভারে ১২১ রানে থামেন বিরাট। সাউদির বলে প্যাভিলিয়নে ফেরেন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন। শেষ দিকে পান্ডিয়া ও ভুবনেশ্বর কুমার ঝোড়ো ইনিংসে ৮ উইকেটে ২৮০ রান তোলে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here