চুলে মেহেদি দেওয়ার ক্ষেত্রে যে ৭টি ভুল আমরা করে থাকি

0
187

mehedi Hair-Packmehedi Hair-Pack

চুল পড়া রোধে ও চুলের গোড়া মজবুত করতে মেহেদি পাতার জুড়ি নেই। চুলের যত্নে প্রাচীনকাল থেকে মেহেদি ব্যবহার হয়ে আসছে। একটা সময় ছিল যখন চুলের যত্নে প্যাকের কথা বলতে সবাই মেহেদি প্যাককে বোঝানো হতো। সময় পরিবর্তন হয়েছে কিন্তু চুলের যত্নে মেহেদির আবদান কমেনি এতটুকু। তবে মেহেদি লাগানোর সময়ে কিছু ভুল আমরা করে থাকি। আর এই ভুলগুলোর কারণে মেহেদির সঠিক উপকার পাওয়া সম্ভব হচ্ছে না।

১। চুল কালার করা থাকলে
চুল যদি কালার করা থাকে, তবে মেহেদি লাগাবেন না। কেমিক্যাল রং এবং মেহেদির রং দুটি মিশে আপনার চুলের ক্ষতি করতে পারে। এমনকি চুল পড়া বেড়ে যেতে পারে। তাই চুলে রং লাগানোর ৬ মাস পর মেহেদি লাগাবেন।

২। লেবুর রসের ব্যবহার
মেহেদির প্যাকে লেবুর রসের ব্যবহার করে থাকেন অনেকেই। কিন্তু মেহেদিতে লেবুর রস ব্যবহার করা উচিত নয়। লেবুর রসের অ্যাসিড চুলকে শুষ্ক, রুক্ষ করে দেয়। লেবুর রসের পরিবর্তে আপনি চায়ের লিকার বা কফি ব্যবহার করতে পারেন। এটি মেহেদির রং আরও গাঢ় করবে।

৩। মাথার তালুতে কোনো ইনফেকশন থাকলে
মাথার তালুতে কোন ইনফেকশন থাকলে বা অন্যকোন সমস্যা থাকলে মেহেদি লাগাবেন না। মেহেদি তালুর ইনফেকশন আরও বাড়িয়ে দিতে পারে। তাই এক দুই সপ্তাহ অপেক্ষা করুন। ইনফেকশন ভাল হলে তারপর মেহেদি চুলে ব্যবহার করুন।

৪। ভ্যাসলিনের ব্যবহার
চুলে মেহেদি লাগানোর সময় কপাল, কানের আশেপাশে মেহেদি লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এই বিরক্তিকর ব্যাপারটি থেকে রেহাই পেতে ভ্যাসলিন ব্যবহার করুন। কপালে, কানের আশেপাশে ভ্যাসলিন লাগিয়ে নিন। এতে ত্বকের এই অংশগুলোতে মেহেদি রং লাগবে না।

৫। চুল রুক্ষ করে তোলে
অনেকেই বলে মেহেদি চুল রুক্ষ করে থাকে। হ্যাঁ আপনার মাথার তালু রুক্ষ হলে মেহেদি চুল রুক্ষ করে তোলবে। তাই মেহেদির প্যাকের সাথে তেল, টকদই ব্যবহার করুন। কিংবা মেহেদি লাগিয়ে শ্যাম্পু করে মাথায় তেল লাগান।

৬। অস্থায়ী কালার
অনেকে মনে করেন মেহেদি চুলে অস্থায়ী একটা রঙ দেয়। এটি ভুল ধারণা, মেহেদি চুলে স্থায়ী রঙ দিয়ে থাকে। তবে তার জন্য এটি নিয়মিত ব্যবহার করা উচিত। মেহেদি চুলে লাল-কমলার হালকা একটি রঙ দেবে। আর্টিফিসিয়াল রঙের মতো গাঢ় রঙ মেহেদি থেকে আপনি পাবেন না।

৭। অপেক্ষা করুন
মেহেদি লাগিয়ে সাথে সাথে চুল ধুয়ে ফেলবেন না। কমপক্ষে ২ ঘন্টা অপেক্ষা করুন।

মেহেদি লাগানোর ক্ষেত্রে এই বিষয়গুলো মেনে চলুন:

মেহেদির পেস্ট ঘন করার জন্য এতে চিনি ব্যবহার করতে পারেন।
যেদিন মেহেদি দিবেন তার আগের দিন চুলে তেল দিন। এতে করে মেহেদি লাগানোর পর চুল আর রুক্ষ হয়ে যাবে না।
গাঢ় রং পাওয়ার জন্য ফ্রেশ মেহেদি ব্যবহার করার চেষ্টা করুন। ২-৩ বার লাগানোর পর স্থায়ীভাবে চুল রং হবে।
মেহেদির সাথে অতিরিক্ত উপাদান যোগ করবেন না। এটি চুলের উপকারের চেয়ে ক্ষতি করতে পারে বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here