ঘরের মাঠে বাংলাদেশ অপ্রতিরোধ্য: সাকিব

0
24

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজ শুরু হওয়ার আগে আত্মপ্রত্যয় ব্যক্ত করেছেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান।

ঘরের মাঠে বাংলাদেশ অপ্রতিরোধ্য সাকিব

দীর্ঘ ১১ বছর বছর পর প্রথমবারের মত নিজেদের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। গত ১৭ বছরে ১০০ টেস্ট খেলা বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ১০টিতে। তবে বদলে যাওয়া টিম টাইগারদের সাম্প্রতিক পারফরমেন্স এবং আত্মবিশ্বাসের কারণে নিজেদের মাটিতে টাইগারদের ‘অপ্রতিরোধ্য’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’।

প্রভাবশালী ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান কে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বসেরা অল-রাউন্ডার বলেন, ‘অতীতে বড় দলের বিপক্ষে ম্যাচে মনোসংযোগের একটি বিষয় কাজ করতো। এ সময় চেষ্টা থাকত অন্তত ৫ দিন ম্যাচে টিকে থেকে ড্র করা। এ সময় আমরা ফল বের করার চিন্তুা খুব একটা করতাম না। এখন আমাদের চিন্তায় ভিন্নতা এসেছে। আমারদের টার্গেটে থাকে ম্যাচ জয়। চিন্তার এই পরিবর্তনের কারণেই আমাদের আত্মবিশ্বাস জন্মেছে যে আমরা জয় লাভ করতে পারি। ‘

বলা বাহুল্য যে, টাইগারদের মধ্যে এই ইতিবাচক প্রবণতা আর জয়ের ক্ষুধা তৈরী করে দিয়েছেন কোচ চন্দ্রিকা হাথুরুসিংহে আর ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

মাশরাফি টেস্ট না খেললেও তার বদলে দেওয়া মানসিকতা ধারণ করেন সবাই। যার প্রতিফলন ঘটেছে গতবছর ঘরের মাটিতে ইংল্যান্ডের সঙ্গে দুই ম্যাচের সিরিজে। ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পর গত মার্চে শ্রীলঙ্কার মাটিতে তাদের বিপক্ষে প্রথম টেস্ট জয় পায় টাইগাররা। অপরদিকে শ্রীলঙ্কার কাছে কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হেরে হোয়াইটওয়াশ হওয়ার ৬ মাস পর বাংলাদেশ সফরে এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

সাকিব আরও বলেন, ‘এটি একটি দীর্ঘ যাত্রা। বিভিন্ন জন বাংলাদেশকে নিয়ে যা ভাবেন, আমি তা ভাবিনা। আমরা সেই জায়গা থেকে অনেক দূর চলে এসেছি। আমরা জানি আমাদের যোগ্যতা রয়েছে। এখন আমাদের দরকার সেই আত্মবিশ্বাস মনের মধ্যে জিইয়ে রাখা। নিয়মিত ম্যাচ জয়ের মাধ্যমে আমরা সেই বিশ্বাসের প্রতিফলন ঘটাতে চাই। এই মুহুর্তে আমাদের দলে আত্মবিশ্বাসের কোন ঘাটতি নেই। আমরা এই বিশ্বাস রাখি যে, প্রতিপক্ষ যারাই হোক নিজেদের মাঠে কেউ আমাদের হারাতে পারবেনা। এই বিশ্বাস থেকেই আমরা ভাল একটি দলে পরিণত হয়েছি। এবং আমরা জয়ী হতে শুরু করেছি। ‘

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here