খিচুড়ি রান্না করে ভারতের বিশ্ব রেকর্ড (ভিডিও সহ)

0
44

hotchpot

বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে প্রিয় একটি খাবার হলো খিচুড়ি। আর এই খিচুড়ি রান্না করে এবার গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ জায়গা করে নিলো ভারত। ৯১৮ কেজির খিচুড়ি রান্না করার পরেই এই রেকর্ডের ঘোষণা আসে গিনেজ বুক কর্তৃপক্ষের কাছ থেকে।

ভারতের দিল্লীর ইন্ডিয়া গেটের সামনে এই খিচুড়ি রান্না করা হয়। সেদেশের বিখ্যাত শেফ সঞ্জীব কাপুরের নেতৃত্বে রান্না করা হয় ৯১৮ কেজি খিচুড়ি। রান্নার সময় সহযোগিতা করেন ভারতের যোগগুরু রামদেব। তিনি নিজেও রান্নার কাজে হাত দেন।

১২০০ কেজি ওজনের একটি কড়াইতে রান্না করা হয় ওই খিচুড়ি। চাল, ডাল, জোয়ার, বাজরা ও সবজি দিয়ে রান্না করা হয়। চাল ও ডাল সরবরাহ করে ভারতের খাদ্য প্রক্রিয়াকরণ দফতর। মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টাটা বিভিন্ন মশলা ও পতঞ্জলি ঘি দিয়েছে। ৫০০ কেজি চাল, ৩০০ কেজি ডাল ও ১০০ কেজি ঘি ব্যবহার করা হয়েছে খিচুড়ি বানাতে।

এই রান্না করা খিচুড়ি বিতরণ করা হয় সেদেশের অক্ষয়পত্র ফাউন্ডেশনের অনাথ শিশু ও গুরুদ্বারে ৬০ হাজার মানুষের মধ্যে। খিচুড়ির অনেক খাদ্যগুণ রয়েছে বলে দাবি করেন রামদেব। তার মতে, খিচুড়িকে ‘ব্র্যান্ড ইন্ডিয়া’ খাবার হিসেবে তুলে ধরার উদ্যোগ প্রশংসনীয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here