ক্রিম দিয়ে রং ফর্সা করছেন, জেনে নিন যে ভয়ঙ্কর বিপদ ডেকে আনছেন !!

0
31

crime

মানুষ সুন্দরের পূজারি। অনেকে মনে করেন, গায়ের রং সুন্দর হলেই নিজেকে সুন্দর দেখায়। বিশেষ করে মেয়েরা গায়ের রং ফর্সা করতে পার্লারে দৌড়ঝাঁপ থেকে শুরু করে বিভিন্ন রং ফর্সাকারী ক্রিমও ব্যবহার করে থাকেন। রং ফর্সার এই প্রতিযোগিতায় পিছিয়ে নেই পুরুষরাও। কিন্তু বিভিন্ন রকম ক্রিম ব্যবহার করে গায়ের রং ফর্সা করে অনেকে পড়ে যান বিপাকে। শুধু যে স্কিনের ক্ষতি হয় তাই নয়, হতে পারে ক্যান্সারও।

বিভিন্ন ফেয়ারনেস ক্রিমের কোম্পানিগুলো লোভনীয় বিজ্ঞাপন দিয়ে থাকেন। তারা কালো মুখের রঙকে চোখের পলকে ফর্সা করার প্রতিশ্রুতি দেন। আবার অনেক সময় দেখা যায়, স্কিনকে ঝকঝকে করার জন্য ফেয়ারনেস ক্রিম ব্যবহারের তাগিদ দেন।

কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা। ফেয়ারনেস ক্রিম ব্যবহারে উঠে এসেছে ভয়াবহ তথ্য। ক্রিম ব্যবহার করে ফর্সা হওয়ার মন্ত্রে লুকিয়ে আছে বিপদ।

সম্প্রতি বিখ্যাত অ্যাপ্লায়েড ন্যানো সায়েন্স পত্রিকায় বাঙালি গবেষক সব্যসাচী সরকারে এমন একটি গবেষণা প্রকাশ করা হয়েছে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র রসায়ন বিভাগের শিক্ষক সব্যসাচী বাবু তার প্রবন্ধে লিখেছেন, ফর্সা করার বিভিন্ন ক্রিমে উপাদান হিসেবে অ্যাক্টিভ কার্বন ব্যবহার করা হয়। অ্যাক্টিভ কার্বন মূলত কোনো জৈবিক পদার্থ পুড়িয়ে পাওয়া যায়। তবে ফর্সা হওয়ার ক্রিমে যে অ্যাক্টিভ কার্বন ব্যহবার করা হয় তাতে ‘ন্যানো কার্বন’ থাকে।

গবেষণায় বলা হয়েছে, ফার্স হওয়ার ক্রিমের যে ন্যানো কার্বন থাকে তা আলো এবং হাওয়ার সংস্পর্শে ‘অ্যাক্টিভ অক্সিজেন’-এ রূপান্তরিত হয়। অ্যাক্টিভ অক্সিজেন চামড়ার জন্য মারাত্মক ক্ষতিকর। এই অ্যাক্টিভ অক্সিজেন মানুষের চামকড়ার কোষ মেরে ফেলে। ফলে চামড়ায় ক্যান্সার দেখা দিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here