কোহলি কেবল নামেই অধিনায়ক! তবে আসল অধিনায়ক কে?

0
21

Virat kholi

জাতীয় দলের অধিনায়কত্ব ছেড়েছেন অনেকদিন হলো। কোহলির হাতে দায়িত্বভার সমর্পণ করে এখন ব্যাট হাতে উইকেটের সামনে আর গ্লাভস হাতে উইকেটের পেছনে দায়িত্ব পালন করেন মহেন্দ্র সিং ধোনি।
কিন্তু আসলেই কি কোহলিই নেতৃত্ব দিচ্ছেন ভারতকে? ভারতের ম্যাচগুলো ভালো করে খেয়াল করলে কিন্তু এটা জোর গলায় বলা যায় না। কারণ উইকেটের পেছনে গ্লাভস হাতে দেখা যায় ‘আসল অধিনায়ক’ ধোনিকে!

পুনেতে অনুষ্ঠিত ওয়ানডে জিতে সিরিজে ১-১ সমতা ফিরিয়ে এনেছে ভারত। ৬ উইকেটের জয়ে ম্যাচ সেরা হয়েছেন ভুবনেশ্বর কুমার। কোহলির মুকুটে যুক্ত হয়েছে আরও একটি সাফল্যের পালক। কিন্তু সবাই জানেন, কোহলির সংসারের আসল নেতা ধোনি! উইকেটের পিছনে দাঁড়িয়ে তিনি ফিল্ডারদের পরামর্শ দেন। বোলারকে সঠিক জায়গায় বল ফেলার নির্দেশনা দেন। এছাড়া কোহলিকে সুপরামর্শ দেওয়ার ব্যাপারটিতে প্রতি ম্যাচেই আছে।

এছাড়া ডিআরএস নেওয়ার আগে সবসময় ধোনির সম্মতির অপেক্ষায় থাকেন কোহলি। এমনও হয়েছে, কোহলির আগেই ডিআরএস চেয়ে বসেছেন ধোনি! এতে মোটেও বিরক্ত না হয়ে কোহলি বলেছেন, ‘আমি দলের অধিনায়ক হলেও মাহি ভাই এখনও আমার অধিনায়ক।

পুনেতে অনুষ্ঠিত দ্বিতীয় ওয়ানডেতেও একই ছবি। কেদার যাদব বল করার সময়ে ধোনি স্ট্যাম্পের পিছন থেকে ক্রমাগত যাদবকে বলে চলছিলেন, ‘দারুণ বল। ঠিক এইরকমই বল করে যা। ‘ ফিল্ডিং সেটও ধোনি করে দিচ্ছিলেন। কোহলিও বলতে গেল ধোনির উপরেই সব দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। একবার তো স্টাম্প মাইক্রোফোনে শোনাও গেল, ‘চিকু, দু-তিনজনকে এদিকে পাঠিয়ে দে। ‘

উল্লেখ্য, কোহলিকে ‘চিকু’ বলেই ডাকেন ধোনি। কয়েকদিন আগে এক টিভি শোতে কোহলি বলিউড হিরো আমির খানের সামনেই স্বীকার করেছিলেন, ধোনি তাকে শৈশবের নাম ‘চিকু’ বলে ডাকেন। কিন্তু এতে মোটেও রাগ করেন না বিশ্বের ভয়ঙ্করতম ব্যাটসম্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here