কদবেলেও এখন কেমিক্যাল দেওয়া হচ্ছে

0
15

kotbel

অবশেষে কদবেলে কেমিক্যালের আওতায় আসলো। কেমিক্যাল দিয়ে পাকানো কদবেলও পাওয়া যাচ্ছে। কেমিক্যাল দিয়ে পাকানো ওইসব কদবেল জনসাধারণের জন্য মারাত্মক ক্ষতিকর। যা খেয়ে সাধারণ মানুষের পাশাপাশি বিশেষ করে শিশু-কিশোররা পেটের পীড়ায় আক্রান্ত হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, পাবনার সুজানগর পৌর বাজারসহ উপজেলার শতাধিক ফল ব্যবসায়ী আমসহ বিভিন্ন মৌসুমি ফলে কেমিক্যাল দিয়ে পাকিয়ে বিক্রি করে থাকে। চলতি কদবেলের মৌসুমে ওই সব ব্যবসায়ীরা গ্রামাঞ্চলের বিভিন্ন বাড়ি থেকে অপরিপক্ব কাঁচা কদবেল কিনে এনে কেমিক্যাল দিয়ে পাকিয়ে অবাধে উপজেলার হাট-বাজারে বিক্রি করছে।

ভুক্তভোগী ক্রেতারা জানায়, ওই সকল ব্যবসায়ীরা অধিক মুনাফা লাভের আশায় মানবদেহের জন্য ক্ষতিকর কেমিক্যাল আর কার্বাইড দিয়ে কাঁচা কদবেল পাকিয়ে গাছপাকা বলে বিক্রি করছে। এদের মধ্যে অনেকে আবার কাঁচা কদবেল গরম পানিতে সিদ্ধ করে পাকা বলে বিক্রি করছে। অবশ্য দেখে বোঝার উপায় নেই ওই কদবেল গাছপাকা নাকি কেমিক্যাল দিয়ে পাকানো। তবে বাড়িতে নিয়ে ভেঙে খাওয়ার সময় ভিতরের চেহারা দেখে বোঝা যায় এটা কেমিক্যাল দিয়ে বা সিদ্ধ করে পাকানো কদবেল।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সেলিম মোরশেদে বলেন, কেমিক্যাল দিয়ে পাকানো যেকোন ফল বিশেষ করে শিশু স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। শিশুরা ওই ফল খেলে ডায়রিয়াসহ নানা জটিল রোগে আক্রান্ত হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here