কত বছর বয়সে প্রথম বাচ্চা নেয়া উচিৎ? আমার তো অল্প বয়সে বিয়ে হয়েছে…..

0
39

mother and baby

অল্প বয়সের মেয়েরা মানসিকভাবে পুরোপুরি বড় হয় না। বাচ্চা যত্ন ও লালন-পালন করে কিভাবে বড় করে তুলতে হয় তা অল্পবয়সী মেয়েরা জানে না।

প্রশ্নঃ কত বছর বয়সে প্রথম বাচ্চা নেয়া উচিৎ?

প্রশ্নঃ কত বছর বয়সে প্রথম বাচ্চা নেয়া উচিৎ? আমার তো অল্প বয়সে বিয়ে হয়েছে। আমি বাচ্চা নিব কি না, কতদিন পরে নিব? বিয়ের কত বছর পর বাচ্চা নিলে ভাল হবে?

উত্তরঃ একটি মেয়ের ২০ বছর বয়সের পর বাচ্চা নেয়া মা ও শিশু উভয়ের স্বাস্থ্যের জন্য ভাল। যদি এ বয়সের আগে কোন মেয়ে গর্ভবতী হয়, তাহলে তার নানান ধরনের শারীরিক সমস্যা হয়।

কারণ এ সময়ে মেয়েদের কোমরের হাড় পুরোপুরি বাড়ে না, তাই গর্ভবতী হলে পেটের বাচ্চা বেড়ে ওঠার জন্য যথেষ্ট জায়গা পায় না। ফলে কম ওজনের শিশু জন্ম নেয়-আর এসব শিশুর রোগ প্রতিরোধ করার ক্ষমতা কম থাকে।

অল্প বয়সে প্রসব ও ডেলিভারীর রাস্তটা ছোট থাকে তাই বাচ্চা হওয়ার সময় অতিরিক্ত চাপের ফলে এ রাস্তা ছিঁড়ে যায়, অনেক সময় বাচ্চা বের হতেও অনেক কষ্ট হয়। এ বয়সে মা হলে মা ও সন্তানের মৃত্যুর আশংকা অনেক বেশী থাকে।

এছাড়া অল্প বয়সে ছেলেরা ও মেয়েরা মানসিকভাবে পুরোপুরি বড় হয় না। বাচ্চা যত্ন ও লালন-পালন করে কিভাবে বড় করে তুলতে হয় তা অল্পবয়সী মেয়েরা তেমন বুঝতে পারে না আর অল্পবয়সী ছেলেদেরও বাবা হবার মত দায়িত্ববোধ তৈরি হয় না।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here