এবার ঈদযাত্রা স্বস্তিদায়ক নাও হতে পারে: সেতুমন্ত্রী

0
37

ঈদুল আজহার আগের দিনগুলোতে বৃষ্টি অব্যাহত থাকলে সড়কপথে ঈদযাত্রা স্বস্তিদায়ক নাও হতে পারে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার দুপুরে সচিবালয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বন্যা পরিস্থিতি ও ক্ষয়ক্ষতি সংক্রান্ত এক বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

এবার ঈদযাত্রা স্বস্তিদায়ক নাও হতে পারে সেতুমন্ত্রী

মন্ত্রী বলেন, এবারের বন্যা অতীতের সব রেকর্ড ভাঙতে চলেছে। এর ভয়াবহতা ব্যাপক। অনেক ব্রিজ-কালভার্ট নষ্ট হয়েছে। এই ক্ষয়ক্ষতি ঈদের আগে পরিপূর্ণভাবে ঠিক করা চ্যালেঞ্জ,তবে আমরা চেষ্টা করছি। আশা করি, সড়কগুলো যান চলাচলের উপযোগী করা সম্ভব হবে। যদি বৃষ্টি-বাদল না হয়, আমরা আশা করছি ঈদের আগে রাস্তাগুলো ব্যবহারযোগ্য করা যাবে। বিটুমিনাস কাজ সম্পূর্ণ করতে পারব, এটা আমি বলতে পারছি না। তবে বৃষ্টি-বাদল যদি অব্যাহত থাকে তাহলে এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক করা খুব চ্যালেঞ্জ হবে।

অন্যান্য বছরের মতো এবার পোশাক কারখানায় পর্যায়ক্রমে ছুটি দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, সড়ক ও মহাসড়কের উপর পশুর হাট বসানোর ব্যাপারে আমাদের পরিষ্কার নির্দেশনা, কোনো পশুর হাট বসানো যাবে না। সবচেয়ে বড় পশুর হাট ভাঙ্গার মালিগ্রামে পশুর হাট বসানো হবে না বলে আমরা নিশ্চয়তা পেয়েছি। টঙ্গীতে জনপ্রতিনিধি, পৌরসভা, সিটি করপোরেশন সবাই আমাকে আশ্বস্ত করেছে মহাসড়কে তারা পশুর হাট বসাবেন না।

ফিটনেসবিহীন গাড়িতে পশুবহন চলবে না- উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ঈদের ৫ দিন এবং পরবর্তী ৫ দিন সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। ঈদের আগের তিনদিন কোনও পণ্যবাহী ট্রাক মহাসড়কে চলবে না। তবে নিত্যপ্রয়োজনীয় পণ্যবাহী ট্রাকগুলো (সবজি, কাঁচামাল ইত্যাদি) এর বাইরে থাকবে।

বাড়তি ভাড়া বন্ধে বাস টার্মিনালে ভিজিল্যান্স টিম থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, ২৫টি পয়েন্টে সিসি ক্যামেরা লাগিয়ে যানজট নিয়ন্ত্রেণের ব্যবস্থা এবারও রয়েছে। ১৫টি পয়েন্টে আইপি ক্যামেরা থাকবে। মেঘনা ও গোমতী সেতুতে টোল আদায় কার্যক্রম দ্রুত করতে অতিরিক্ত টোল প্লাজা বসানো হবে। মদনপুর ও কাঁচপুরে আলাদা লেন করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here