এটাই কি পৃথিবীর সব থেকে বিষাক্ত জীব! দেখুন ভিডিও

0
9

এর বিষ এতটাই বিপজ্জনক যে, সেই বিষের এক ফোঁটা প্রাণ নিতে পারে ২০ জনের! এবং এই বিষের কোনও প্রতিষেধক আজ পর্যন্ত পাওয়া যায়নি।

পৃথিবীর সবচেয়ে বিষাক্ত জীব কোনটি?

এর উত্তরে যতই বিপজ্জনক সাপের ছায়া মনের মধ্যে ভেসে উঠুক কিংবা আরও কোনও বিদঘুটে প্রাণীর কথা ভাবুন উত্তর মিলবে না।
উত্তর যে মিলবে না, এ কথা নিশ্চিত করেই বলা যায়, কেননা আপনি কি অতি দূর কল্পনাতেও ভাবতে পারবেন সেই প্রাণীটি একটি শামুকের প্রজাতি! হ্যাঁ, শুনতে যতই অবাক লাগুক, এটাই সত্যি।
সমুদ্রতটে সন্ধান মেলে ‘কোন স্নেল’-এর। আসলে এর বাস সমুদ্রের তলদেশে। এর বিষ এতটাই বিপজ্জনক যে, সেই বিষের এক ফোঁটা প্রাণ নিতে পারে ২০ জনের! এবং এই বিষের কোনও প্রতিষেধক আজ পর্যন্ত পাওয়া  যায়নি।
সব মিলিয়ে এই শামুকের ৮০০টি প্রজাতির সন্ধান মিলেছে। সব ক’টি প্রজাতির শামুকই মাংসাশী। তারা এই বিষ প্রয়োগ করে শিকারকে পক্ষাঘাতগ্রস্ত করে দেয়।

 বিষাক্ত জীব

সমুদ্রের পাড়ে বসে থাকা অবস্থায় এই শামুক আপনাকে কামড়ালেই, ব্যাস। আর দেখতে হবে না। কিংবা সমুদ্রের তলদেশে যারা ডুবুরি সেজে বেড়াতে যায়, তারা আচমকা সুন্দর দেখতে এই ছোট্ট প্রাণীকে হাতে তুলে নিলেও ঘটতে পারে কেলেঙ্কারি।

দেখুন ভিডিও। স্কাই ফোর্সের ইউটিউব চ্যানেল থেকে

তবে এই শামুকের বিষের ছোঁয়া মানেই যে মৃত্যু তা নয়। বিজ্ঞানীদের কথায়, যেহেতু এর কোনও প্রতিষেধক এখনও পর্যন্ত মেলেনি, তাই খানিকটা ভাগ্যের উপরই নির্ভর করতে হয়। আক্রান্ত রোগীর বমি অথবা মল-মূত্রের মধ্যে দিয়ে সেই বিষ বাইরে বেরিয়ে গেলে তবেই রেহাই মিলতে পারে।
কাজেই সমুদ্রের ধারে কখনও যদি দেখতে পান চিত্রবিচিত্র শামুক, হাত দেওয়ার আগে ভেবে দেখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here