এই লক্ষণগুলো জানলেই বুঝতেই পারবেন আপনার শরীর ঠিক আছে কি না

0
23

Healthy body

শরীর ঠিক রাখার জন্য আমরা কত কিছুই না করি। অনেক সময় মেডিকেল টিষ্টেরও দরকার পড়ে। কিন্তু শরীরের কিছু উপসর্গ দেখেই আমরা বুঝতে পারবো শরীর ঠিকঠাক আছে কি না। তা ছাড়া এটা জানার জন্য সব সময় পরীক্ষা-নিরীক্ষার দরকার পড়ে না। শারীরিক কিছু আলামতেও অনেক সময় স্বাস্থ্য সম্পর্কে একটা ধারণা মেলে।

আজ এমন কয়েকটি আলামতের কথা তুলে ধরা হলো—
নাকডাকা

একেবারে সাধারণ এক অভ্যাস বলেই ধরে নেওয়া হয়। কিন্তু নাকডাকা মোটেও স্বাস্থ্যকর তথ্য দেয় না। অতিরিক্ত ওজন এবং ‘স্লিপ এপনিয়ার’ মতো সমস্যার জানান দেয় এটি। দ্বিতীয় সমস্যাটি কিন্তু কার্ডিওভাসকুলার রোগের লক্ষণ প্রকাশ করে। গবেষণায় দেখা গেছে, স্লিপ এপনিয়ায় আক্রান্তদের মৃত্যু ঝুঁকি অন্যদের চেয়ে ৪০ শতাংশ বেশি থাকে।

পেট ফুলে যাওয়া

সাধারণত অতিরিক্ত খাবার কিংবা বেশি লবণ পেটে গেলে তা স্ফীত হয়ে ওঠে। কিন্তু যদি সব সময় পেটটা স্বাভাবিকের চেয়ে ফোলাফাঁপা মনে হয়, তবে চিন্তার বিষয়। এ ঘটনা গ্যাস্ট্রোএসোফাজিয়াল রিফ্লাক্স অথবা ইরিট্যাবল বাওয়েল সিনড্রোম রোগের লক্ষণ প্রকাশ করে।

মুখে দুর্গন্ধ

অনেক মানুষই এ সমস্যায় ভোগেন। মুখে দুর্গন্ধ হলে স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে ধরে নেওয়া হয়। মুখ, গলা, নাক, সাইনাস এবং হজমে ক্রনিক সমস্যা থাকলে মুখে বাজে গন্ধ সৃষ্টি হয়। এমনকি কয়েক ধরনের ক্যান্সার এবং বিপাকক্রিয়াজনিত বড় ধরনের রোগেও এ অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্রেক ঘটা সম্ভব।
নিয়মিত মাথাব্যথা
এমনটা হলে অ্যাসপিরিন বা অন্যকোনো ওষুধই সমাধান বলে মনে করা হয়। কিন্তু নিয়মিত মাথাব্যথা দুশ্চিন্তার কারণ বলেই মনে করেন বিশেষজ্ঞরা। অনেক সময়ই স্ট্রোক, সংক্রমণ বা উচ্চ রক্তচাপের লক্ষণ হয়ে হাজির হয় মাথাব্যথা। মেনিনজাইটিস, ব্রেইন টিউমার, ইনফ্লামেশনের মতো বিষয়ও উঠে আসতে পারে।

ঘুমাতে সমস্যা

আসলে ঘুম সব রাতে গভীর হয় না। নির্ঘুম রাত কাটতেই পারে। কিন্তু ক্লান্তি থাকার পরও ঘুম না এলে বিশেষজ্ঞের কাছে যেতে হবে। ইনসমনিয়ার মতো মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থার জানান দিতে পারে এই লক্ষণ।

দুর্বল চুল ও নখ

এই দুটি জিনিসের রং এবং শক্তিমত্তা স্বাস্থ্য সম্পর্কে জরুরি তথ্য দেয়। দুর্বল চুল এবং নখ কিন্তু থাইরয়েড, ফুসফুস, সোরিয়াসিস রোগের কথা বলে। ভঙ্গুর এবং মলিন রঙের নখ রক্তস্বল্পতা, পুষ্টিহীনতা এবং লিভারের কোনো রোগের কথাও প্রকাশ করে। চুল পড়ার হার যদি স্বাভাবিকের চেয়ে বেশি হয় এবং চুল সামান্য টানেই ছিঁড়ে যায়, তবে থাইরয়েডের অকর্মন্যতা ধরা দিতে পারে। হরমোনের ভারসাম্যহীনতার কারণেও এটা ঘটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here