এইভাবে মাংস রান্না করে খাচ্ছেন? জানেন না, কী মারাত্মক ক্ষতি হচ্ছে শরীরের !

0
90

The meat is cooked and eaten

বাজার থেকে মুরগির মাংস কেনার সময়ে দোকানিকে কী নির্দেশ দেন আপনি? নিশ্চয়ই বলেন, পালক আর চামড়াটা ছাড়িয়ে দিতে? আর এখানেই আপনার ভুল হয়ে যাচ্ছে।

তান্ত নিরামিষাশী না হলে মুরগির মাংস খেতে ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু বাজার থেকে মুরগির মাংস কেনার সময়ে দোকানিকে কী নির্দেশ দেন আপনি? নিশ্চয়ই বলেন, পালক আর চামড়াটা ছাড়িয়ে দিতে? আর এখানেই আপনার ভুল হয়ে যাচ্ছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিভাগের গবেষকরা জানাচ্ছেন, মুরগির মাংস রান্নার সময়ে পালকের ভিতরে যে পাতলা চামড়াটা থাকে, তা ফেলে দেওয়া মোটেই বুদ্ধিমানের কাজ নয়। কেন? কারণ গবেষকদের বক্তব্য, এই পাতলা চামড়া স্বাস্থ্যের পক্ষে বিশেষ উপকারী। এবং এই চামড়া বাদ দেওয়ার অর্থ, এই সমস্ত উপকার থেকে শরীরকে বঞ্চিত করা।

ঠিক কী ধরনের উপকার করে মুরগির এই পাতলা চামড়া? গবেষকরা বলছেন, এর উপকার বহুবিধ।

১. এই চামড়ায় ঠিক সেই পরিমাণ আনস্যাচুয়েরেটেড ফ্যাট থাকে, যতটা আমাদের হার্টের পক্ষে উপকারী। এই ফ্যাট রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, এবং ব্যাড কোলেস্টেরল লেভেল কমাতে সাহায্য করে।

২. অনেকের ধারণা, এই চামড়ায় অতিরিক্ত ক্যালোরি থাকে। কিন্তু গবেষকদের বক্তব্য, চামড়া-সমেত ও চামড়া-ছাড়া মাংসে একই পরিমাণ ক্যালোরি থাকে।

৩. এই চামড়ার একটা বিশেষ সুস্বাদ থাকে। ফলে অল্প পরিমাণ নুন দিয়েই মাংস রান্না করে নেওয়া যায়। আর যত কম নুন খাবেন, তত কমবে শারীরিক জটিলতা।

৪. এই চামড়া মাংসে বেশি পরিমাণ তেল প্রবেশ করতে বাধা দেয়। আর কম তেল খাওয়া যে স্বাস্থ্যকর অভ্যাস, তা কি বলার অপেক্ষা রাখে।

সুতরাং গবেষকদের বক্তব্য, যদি মাংসের এই চামড়াটুকু খেতে ঘেন্না বোধ হয়, তাহলে রান্নার পরে তা অবশ্যই ফেলে দিন। কিন্তু রান্নার সময়ে এই চামড়া কোনওভাবেই ফেলবেন না। নতুবা মাংসের প্রকৃত উপকার থেকে বঞ্চিত করবেন শরীরকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here