উ. কোরিয়া অন্য এক অভিনব প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রেকে বিপর্যস্ত করবে। কি সেই প্রক্রিয়া

0
22

North Korean nuclear bomb,

উত্তর কোরিয়া যেকোন সময় ‘ইলেক্ট্রোম্যাগনেটিক পালস’ প্রয়োগ করে যুক্তরাষ্ট্রের ৯০ শতাংশ মানুষকে বিপর্যস্ত করতে পারে! অনাহার, অসুখে বিপর্যস্ত হয়ে পড়তে পারে পুরো মার্কিন যুক্তরাষ্ট্র! এমন আশঙ্কার কথাই জানিয়েছেন দেশটির এক সাবেক সিআইএ কর্মকর্তা।

কলতাকা টুয়েন্টিফোর’র প্রতিবেদনে বলা হয়েছে, পিটার ভিনসেন্ট প্রাই নামের ওই বিশেষজ্ঞ জানিয়েছেন, ওই অস্ত্রে এক হাই ফ্রিকোয়েন্সির ইলেকট্রো ম্যাগনেটিক পালস ছড়িয়ে পড়তে পারে, যাতে সমস্ত ইলেকট্রনিক জিনিস কাজ করা বন্ধ করে দেবে।

এমনকি মাঝ আকাশে বিমানও বন্ধ হয়ে যেতে পারে। আর যুক্তরাষ্ট্রের মত দেশে আধুনিক প্রযুক্তির উপর নির্ভর করে রয়েছেন অন্তত ৩২০ মিলিয়ন মানুষ। তারা প্রত্যেকেই এই শিকার হবেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন পিটার। এক বছর ধরে স্তব্ধ হয়ে থাকতে পারে ইলেকট্রনিক্স।
এদিকে প্রতিপক্ষের ওপর হামলা করতে মারণাত্মক ‘Biological Weapons’ পিয়ংইয়ং তৈরি করতে যাচ্ছে। এই বিষয়ে সতর্ক করেছে মার্কিন থিঙ্কট্যাংক Belfer Centre. উত্তর কোরিয়ার পরমাণু বোমা, হাইড্রোজেন বোমা এবং ব্যালিস্টিক মিসাইল পরীক্ষায় এমনিতেই চিন্তিত অনেক দেশ, আর এবার এই নতুন অস্ত্র যে আরও ভয়ঙ্কর কিছু করবে এমনটাই আশঙ্কা অনেকের। তবে কারো কারো মতে, ‘ইলেকট্রোম্যাগনেটিক পালস’ প্রয়োগ করার ক্ষমতা নেই উত্তর কোরিয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here