উত্তর কোরিয়ায় যেকোনো সময় জাপানের সামরিক হামলা!

0
58

Military attack

এবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ডোনাল্ড ট্রাম্পের ভাষায় উত্তর কোরিয়াকে হুমকি দিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এশিয়া সফরের ঠিক আগ মুহূর্তে শিনজো আবে বললেন, উত্তর কোরিয়াকে থামাতে ‘যেকোনো ধরনের পদক্ষেপ’ নেয়ার সুযোগ রয়েছে তাদের। এর আগে ট্রাম্পও এমন ভাষায় হুমকি দিয়েছিলেন।

যেকোনো ধরনের পদক্ষেপ বলতে উত্তর কোরিয়ায় সামরিক আগ্রাসন চালানোর বিষয়ও অন্তর্ভুক্ত রয়েছে। আজ রোববার জাপানে পৌঁছবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এ সফরে দুই নেতা পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরো কঠোর বার্তা দিতে পারেন, যা শিনজো আবের হুমকি থেকে পরিষ্কার হয়ে উঠেছে।

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও তাদের পরমাণু কার্যক্রম নিয়ে উদ্বেগে রয়েছে জাপানসহ দক্ষিণ আমেরিকা ও যুক্তরাষ্ট্র। এরই মধ্যে জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে এবং জাপান সাগরে কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উত্তেজনাপূর্ণ এ সময়েই জাপানকে সাগরে ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছে তারা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের নতুন সংবিধানে বিদেশের মাটিতে যেকোনো যুদ্ধ বা সামরিক হস্তক্ষেপ পরিচালনা করা নিষিদ্ধ। কিন্তু সেই সংবিধান সংশোধন করে সামরিক শক্তি বাড়াচ্ছে শিনজো আবের সরকার। উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোনো ধরনের পদক্ষেপ নেয়ার হুমকি থেকে বোঝা যাচ্ছে, প্রয়োজনে তাদের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগে রাজি আছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here