আজ থেকে ক্রিকেট উত্সব বিপিএল শুরু

0
13

Sher-e-Bangla_National_Cricket_Stadium.

একটা সময় ছিল, বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট উত্সব ছিল ঢাকা প্রিমিয়ার লিগ।

ঢাকা লিগের দল বদল, শিরোপা জয়ের উত্সবে পুরো নগরী সেজে উঠতো। ঢাকা লিগ সেই ঔজ্জ্বল্য হারিয়েছে। সেই জায়গাটা খানিকটা হলেও দখল করে নিয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। সারা পৃথিবীতেই এখন ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের জয় জয়াকার। সেই পথ ধরেই বাংলাদেশেও এখন সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট এই বিপিএল।

বছর ঘুরে অবশেষে আজ আবার শুরু হচ্ছে বিপিএল। আজ থেকে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হচ্ছে এই টুর্নামেন্টের পঞ্চম আসর। আজ বেলা ২টায় বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস ও স্বাগতিক সিলেট সিক্সার্সের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের খেলা।

এই প্রথম ঢাকার বাইরের কোনো ভেন্যু, সিলেট থেকে যাত্রা শুরু করবে এবারের আসর। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক সিলেট সিক্সার্স ও বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডাইনামাইটস। প্রথম দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি হবে রাজশাহী কিংস ও রংপুর রাইডার্স।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের এবারের আসরে সাতটি দল অংশ নেবে। এগুলো হলো—ঢাকা ডায়নামাইটস, কুমিল্লা ভিক্টোরিয়ানস, চিটাগং ভাইকিংস, রংপুর রাইডার্স, খুলনা টাইটানস, রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্স।

এবারের বিপিএলে খেলা অনুষ্ঠিত হবে সিলেট, ঢাকা ও চট্টগ্রামে। ৭ নভেম্বর পর্যন্ত সিলেটে খেলা হবে। এরপর ১১ নভেম্বর থেকে শুরু হবে ঢাকা পর্ব। ২১ নভেম্বর পর্যন্ত মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে খেলা। ২৪ থেকে ২৯ নভেম্বর বিপিএল চলবে চট্টগ্রামে। ২ ডিসেম্বর আবার ঢাকায় ফিরবে খেলা। ৮ ও ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এলিমিনেটর ও কোয়ালিফায়ার। আর ১২ ডিসেম্বর মিরপুরে অনুষ্ঠিত ফাইনালের ভেতর দিয়ে পর্দা নামবে এবারের আসরের। ১৩ তারিখ থাকছে ফাইনালের রিজার্ভ ডে।

উল্লেখ্য, বিশ্রামের দিন ছাড়া প্রতি দিন অনুষ্ঠিত হবে দু’টি করে খেলা। শুক্রবার দিনের খেলা দুপুর ২টা ৩০ মিনিট থেকে এবং রাতের খেলা সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে শুরু হবে। এ ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে দিনের খেলা ২টায় এবং রাতের খেলা ৭টায় শুরু হবে।

বিপিএলে অংশ নিতে ইতোমধ্যে চিটাগং ভাইকিংস ছাড়া বাকি সব দল পৌঁছে গেছে সিলেটে। চা বাগানের মাঝে অবস্থিত এই স্টেডিয়ামে খেলা জমে ওঠার ব্যাপারটা বোঝা যাবে আজ। তার আগেই অবশ্য এই স্টেডিয়াম মন কেড়ে নিয়েছে ক্রিকেটারদের। বিডি নিউজকে যেমন রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলছিলেন, ‘সিলেটে তিন-চার বছর আগে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলেছিলাম। এবারও খুব ভালো লাগছে। গ্যালারি ও ড্রেসিং রুম যেমন দেখলাম, এটা আন্তর্জাতিক মানের। আগেরবারের থেকে অনেক কিছু পরিবর্তন হয়েছে। দর্শকদের গ্যালারি অনেক ভালো হয়েছে। এ ছাড়া এখানে চারটা ড্রেসিং রুম আছে। মাঠটা দেখতেও দারুণ। আমাদের এই মাঠ আসলে আন্তর্জাতিক মানের।’

মাশরাফি যে টুর্নামেন্টের কথা বলছেন, সেটি হয়েছিল ২০১৩ সালের ডিসেম্বরে। বিজয় দিবস টি-টোয়েন্টি টুর্নামেন্ট। সেই টুর্নামেন্টের এক ম্যাচে ৬ উইকেট নিয়েছিলেন সাকিব আল হাসান। তার নেতৃত্বে টুর্নামেন্টের শিরোপা জিতেছিল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

সেই স্মৃতি তো আছেই, সঙ্গে মাঠের সৌন্দর্য মিলিয়ে সাকিবের এটি অন্যতম প্রিয় মাঠ। সে কথাও বলেছেন তিনি বিডি নিউজের সাথে আলাপে, ‘সিলেট সবসময়ই আমার প্রিয় ভেন্যুর মধ্যে একটি। কারণ পারিপার্শ্বিকতা মিলিয়ে জায়গাটি সুন্দর। ঘোরার মতো জায়গা আছে। সুন্দর হোটেল আছে। স্টেডিয়ামটা দেখতেও বিদেশি স্টেডিয়ামের মতো। যেটা আমার কাছে মনে হয় আমাদের দেশের জন্য অনন্য। সব মিলিয়ে খুব ভালো পরিবেশ।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here